ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ভাঙা চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা ভারতের

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৭

ভাঙা চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। এছাড়াও অন্যান্য চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক বসিয়েছে ভারত। অভ্যন্তরীণ বাজারে চালের দাম ও সরবরাহ ঠিক রাখতে এ পদক্ষেপ নিয়েছে দিল্লি। বৈশ্বিক চাল বাণিজ্যের ৪০ শতাংশই আসে ভারত থেকে। যেসব দেশে এরই মধ্যে জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে, সেসব দেশে চাল রপ্তানিতে বেকায়দায় পড়বে। বিশ্বের ৯০ শতাংশ চাল এশিয়ায় উৎপাদন ও খাওয়া হয়।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বে ৫০টি দেশে চাল রপ্তানি করে ভারত। তাই তাদের যেকোনো ধরনের বিধিনিষেধে খাদ্যের বাজারে চাপ বাড়তে পারে। এতে বিশ্বের বিভিন্ন দেশে বাড়তে পারে চালের দাম। তাছাড়া তীব্র খড়া ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে এরই মধ্যে দেশে দেশে গুরুত্বপূর্ণ এ পণ্যটির দাম বেড়ে গেছে। রপ্তানিতে নতুন নিয়মের কারণে আমদানিকারকরা ভারতের বাজার থেকে মুখ ফিরিয়ে নিতে পারে। এ ক্ষেত্রে দেশটির প্রতিদ্বন্দ্বী থাইল্যান্ড ও ভিয়েতনামের দিকে ঝুঁকতে পারে ক্রেতারা।

প্রতিবেদনে বলা হয়, অন্যান্য চালে শুল্ক বসালেও সিদ্ধ ও বাসমতি চাল রপ্তানিতে শুল্ক আরোপ করেনি দেশটি। সম্পূর্ণ ভাঙা চাল রপ্তানিতেই মূলত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এসব ভাঙা চাল আফ্রিকার দরিদ্র দেশগুলো আমদানি করতো।

মৌসুমি বৃষ্টিপাতের অভাবে ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তরপ্রদেশসহ একাধিক রাজ্যে ধান রোপণ ব্যাহত হয়েছে। ফলে উৎপাদন বাধাগ্রস্ত হয়েছে। তাই স্থানীয় বাজারে চালের দাম বেড়ে গেছে। তাতে লাগাম টানতেই মূলত রপ্তানি সীমিত করল ভারত। ইতোমধ্যে গম রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত। একই সঙ্গে চিনি রপ্তানি সীমিত করেছে নয়াদিল্লি।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ