ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

এলিজাবেথের মৃত্যুতে শেখ হাসিনাসহ বিশ্বনেতাদের শোক  

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৮:২৯

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবরে যেন ভাষা হারিয়েছেন সবাই। যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘমেয়াদি এই রানি স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ৯৬ বছর বয়সে মারা গেলেন।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক ও শ্রদ্ধা জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও বিশিষ্টজনেরা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আবদুল হামিদ রানির মৃত্যুতে শোক জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এলিজাবেথ রানির চেয়েও বেশি ছিলেন, তিনি একটি যুগের সংজ্ঞা। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, বিশ্বের জন্য একটি দুঃখের দিন।

পাকিস্তানের প্রধানমন্তী শাজবাজ শরীফ বলেছেন, কমনওয়েলথ সকল দেশের মতো আমরাও দুঃখিত। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিশ্বের সম্মান এবং ভালোবাসা পেয়েছেন এলিজাবেথ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আমরা কখনো তার স্নেহ ভালোবাসা ভুলব না। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো বলেছেন, ফান্সের বন্ধু ছিলেন এলিজাবেথ।

এদিকে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১০ দিনের শোক শোক ঘোষণা করেছে যুক্তরাজ্য। এর মধ্যে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শ্রদ্ধাজ্ঞাপন, নিরবতা পালনসহ রয়েছে নানা আনুষ্ঠানিকতা। উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে শেষ বিদায় জানানোর পর তাকে সমাধিত করা হবে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ