ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

পদ্মার ইলিশের দাম ভারতে কত?  

প্রকাশনার সময়: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৬:০৪

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশের পাঠানো উপহারের ইলিশ ভারতের পশ্চিমবঙ্গের ক্রেতাদের মনে আনন্দের জোয়ার তুলেছে। বিশেষ করে কলকাতাসহ পুরো রাজ্যের অনেক বাজারেই পাওয়া যাচ্ছে পদ্মার রুপালি ইলিশ।

আকারের ওপর ভিত্তি করে কলকাতার বাজারগুলোতে কেজিতে এক হাজার থেকে ১ হাজার ৮০০ রুপিতে বিক্রি হচ্ছে রুপালি ইলিশ। মানিকতলা বাজারে ৯০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৪০০ রুপিতে, এর থেকে ছোট ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ রুপিতে। আর ১ কেজির ওপরের ইলিশগুলো বিক্রি হচ্ছে ১ হাজার ৮০০ রুপিতে।

মঙ্গলবার থেকেই কলকাতার হাওড়া পাইকারি মাছ বাজার থেকে রাজ্যের বিভিন্ন স্থানে পৌঁছে যাচ্ছে বাংলাদেশের ইলিশ। প্রত্যেক দিন ১০০ থেকে ১৫০ মেট্রিক টন ইলিশ আসছে বাংলাদেশ থেকে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মাছ আসবে।

উল্লেখ্য, পরিবেশ দূষণের কারণে পশ্চিমবঙ্গে ইলিশের উৎপাদন কমেছে। ২০২১ সালে পশ্চিমবঙ্গের জেলেরা ৬ হাজার ১৭০ টন ইলিশ আরোহণ করে। এদিকে গত এপ্রিলে ভারত সফর করেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পশ্চিমবঙ্গে ইলিশের কদর বিবেচনায় তিনি দুর্গাপূজার সময় ইলিশ রফতানিতে বিশেষ ছাড় দেয়ার বিষয়ে আশ্বাস দেন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ