ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কলের চেয়ে বোতলবদ্ধ পানি ৩,৫০০ গুণ খারাপ, বলছেন বিজ্ঞানীরা   

প্রকাশনার সময়: ০৭ আগস্ট ২০২১, ২১:৫৯

বিজ্ঞানীদের মতে বোতলজাত পানির চেয়ে কলের পানি পরিবেশের জন্য হাজার গুণ ভালো। প্রকৃতপক্ষে, একটি প্লাস্টিকের বোতল তৈরি করতে তিনগুণ বেশি পানি লাগে যতটা এটি ধরে রাখতে পারে।

এটি বিস্ময়কর নাও হতে পারে কিন্তু বার্সেলোনা ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথের (আইএসগ্লোবল) গবেষকরা সংখ্যাগুলিকে সংকুচিত করে দেখেছেন যে এটি আসলে কতটা ভাল।

স্পেনের বার্সেলোনায় করা এক সাম্প্রতিক গবেষণায়্দিএটা দেখা গেছে। বিজ্ঞানীদের গবেষণায় আরো দেখা যায়, বাস্তুতন্ত্রে বোতলজাত পানির প্রভাব কলের পানির চেয়ে ১৪০০ গুণ বেশি। এক সমীক্ষায় উঠে এসেছে, সেখানে কলের পানির গুণমানের উন্নতি হওয়া সত্ত্বেও বোতলজাত পানি ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে।

বার্সেলোনা ইন্সটিটিউট ফর গ্লোবাল হেলথের (আইএসগ্লোবাল) নেতৃত্বে করা গবেষণায় দেখা গেছে, যদি শহরটির সকল মানুষ বোলতজাত পানি পান করে, তাহলে সম্পদ আহরণের খরচ কলের পানি পান করলে যে খরচ হতো, তারচেয়ে ৩৫০০ গুণ বেশি হবে। বছরে এই খরচের পরিমাণ ৮৩.৯ মিলিয়ন ডলার বা ৬০.৩ মিলিয়ন পাউন্ড।

আইএসগ্লোবাল গবেষক ক্রিস্তিনা ভিয়ানুয়েভা বলেন, ‘স্বাস্থ্য বিষয়ক কারণগুলো বোতলজাত পানির ব্যাপক ব্যবহারকে সমর্থন করে না। তবে হ্যাঁ, কঠোরভাবে বলতে গেলে কলের পানি পান করা স্বাস্থ্যের জন্য খারাপ। কিন্তু যখন আপনি দুটো তুলনা করবেন, বোতলজাত পানি পান করে আপনার লাভ খুবই কম। এটা বেশ স্পষ্ট যে, বোতলজাত পানির পরিবেশগত প্রভাব কলের পানির তুলনায় বেশি।’

মার্কিন যুক্তরাষ্ট্রে বোতলজাত পানির চাহিদা পূরণের জন্য প্লাস্টিক তৈরিতে বছরে ১৭ মিলিয়ন ব্যারেল তেলের প্রয়োজন হয়। এছাড়া, যুক্তরাজ্যে বোতলজাত পানি কলের পানির চেয়ে কমপক্ষে ৫০০ গুণ বেশি ব্যয়বহুল।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ