ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

গাজায় পাঁচ ফিলিস্তিনির মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশনার সময়: ০৫ সেপ্টেম্বর ২০২২, ০১:১৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় পাঁচ ফিলিস্তিনির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর মধ্যে দুইজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে ‘ইসরাইলের সঙ্গে গোপন যোগাযোগ’ রাখার অভিযোগে। তাঁদের মৃত্যুদণ্ড দিয়েছে উপত্যকার ক্ষমতাসীন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে রোববার (৪ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করা হয়। খবর আল-জাজিরা।

এর আগে ৫ বছর আগে ২০১৭ সালে গাজায় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। খবরে বলা হয়, রোববার (৪ সেপ্টেম্বর) ওই পাঁচজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এদিকে স্থানীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো এই মৃত্যুদণ্ড কার্যকরের নিন্দা জানিয়েছে।

হামাসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, দখলদার ইসরাইলের সঙ্গে গোপন যোগাযোগ রাখার কারণে সাজাপ্রাপ্ত দুইজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। আরও তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে হত্যার দায়ে।

বিবৃতিতে হামাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, সব আইনি প্রক্রিয়া শেষে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। রায় আগেই চূড়ান্ত ছিল, যার বাস্তবায়ন ছিল বাধ্যতামূলক। দোষী সাব্যস্ত সবাইকে আত্মপক্ষ সমর্থনের পূর্ণ অধিকার প্রদান করা হয়েছে। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ওই পাঁচ ফিলিস্তিনির ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি হামাস। তবে বলা হয়েছে, ইসরাইলের সঙ্গে গোপন যোগাযোগের কারণে যে দুইজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তাদের জন্ম ১৯৭৮ ও ১৯৬৮ সালে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ