ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানিস্তানে মসজিদে হামলায় তালেবান ধর্মীয় নেতাসহ নিহত ১৫

প্রকাশনার সময়: ০২ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৪ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪১

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হেরাত শহরে একটি মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে দেশটির ক্ষমতাসীন তালেবানের খ্যাতনামা এক ধর্মীয় নেতাসহ অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। হেরাতের পুলিশের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে বলা হয়েছে, শুক্রবার (২ সেপ্টেম্বর) জুমার নামাজের সময় হেরাত শহরের গুজারগাহ মসজিদে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে।

হেরাত পুলিশের মুখপাত্র মাহমুদ রাসুলি বলেন, এ সময় কয়েকজন গার্ডসহ তালেবান ধর্মীয় নেতা মুজিব রহমান আনসারি ও কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

রাসুলি তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা নিশ্চিত করতে না পারলেও একাধিক সূত্রের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, বিস্ফোরণে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এছাড়া আরও অন্তত ২১ জন আহত হয়েছেন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন এক চিকিৎসক।

রাসুলি জানান, নিহত ধর্মীয় নেতা ওই মসজিদের ইমাম ছিলেন। জুমার নামাজের ইমামতি করার জন্য নিজ বাড়ি থেকে মসজিদে যাচ্ছিলেন তিনি। এ সময় তার সঙ্গে কয়েকজন গার্ডও ছিল।

হেরাত পুলিশের ভাষ্য মতে, মসজিদে যাওয়ার পথে ধর্মীয় নেতা মুজিব রহমান আনসারির ওপর আত্মঘাতী হামলা চালানো হয়।

রাসুলি বলেন, হামলাকারীরা ইমামকে দেখেই তার কাছে চলে যান। এ সময় হামলাকারীদের একজন আফগান রীতি অনুযায়ী তার হাতে চুমু দেন এবং চুমু দিতে দিতেই নিজেকে উড়িয়ে দেন।

এদিকে হামলার তীব্র নিন্দা জানিয়েছে আফগান কর্তৃপক্ষ। সেই সঙ্গে হামলার নেপথ্যে দুবৃত্তদের কঠোর শাস্তি দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে।

এক টুইটার বার্তায় তালেবান সরকারের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, দেশের শক্তিশালী ও সাহসী ধর্মীয় নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এ হামলার পেছনে দুবৃত্তদের কঠোর শাস্তি দেওয়া হবে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ