ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচনে জালিয়াতির মামলায় সু চির ৩ বছরের কারাদণ্ড

প্রকাশনার সময়: ০২ সেপ্টেম্বর ২০২২, ১২:৫১

নির্বাচনে কারচুপির সঙ্গে জড়িত থাকার অভিযোগে শুক্রবার মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

শুক্রবার (২ সেপ্টেম্বর) এই রায় দেওয়া হয়। এই রায়ের ফলে বিভিন্ন মামলায় সু চির কারাদণ্ডের মেয়াদ এখন বেড়ে ২০ বছরে দাঁড়াল।

এরইমধ্যে বিভিন্ন মামলায় সু চিকে ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। নির্বাচনে কারচুপির মামলায় সু চির সাবেক সরকারের দুই সিনিয়র সদস্যকেও আসামি করা হয়েছিল। তাদেরও তিন বছরের কারাদণ্ড দেয়া হয়।

২০২১ সালের পহেলা ফেব্রুয়ারি মিয়ানমারে নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে জান্তা সরকার। বন্দি করা হয় দেশটির নেত্রী অং সান সু চিসহ তার দলের শীর্ষ নেতাদের। এরপর এ নেত্রীর বিরুদ্ধে একের পর এক অভিযোগ এনে সামরিক সরকার মামলা দায়ের করে।

দুর্নীতি, নির্বাচনী আইন ও রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের লঙ্ঘনসহ সু চির বিরুদ্ধে কমপক্ষে ১৮ টি অপরাধের অভিযোগ আনা হয়েছে, যা দোষী প্রমাণিত হলে সু চির প্রায় ১৯০ বছর কারাদণ্ড হতে পারে।

সর্বশেষ এই দণ্ডের ফলে সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের ভবিষ্যত আরও ঝুঁকির মধ্যে পড়ে গেল। ২০২৩ সালে জাতীয় নির্বাচন আয়োজনের ঘোষণা দেয়া দেশটির জান্তা সরকার সু চির দলকে ইতোমধ্যে নিষিদ্ধের হুমকি দিয়ে রেখেছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ