ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

এক সাংবাদিকের ২৪ বছরের জেল চায় রাশিয়া

প্রকাশনার সময়: ৩১ আগস্ট ২০২২, ০৫:২৯ | আপডেট: ৩১ আগস্ট ২০২২, ০৬:১৫

ইভান সাফ্রনভ নামে সাবেক এক সাংবাদিককে ২৪ বছরের জেলের আবেদন করেছেন রুশ প্রসিকিউটররা। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ আগস্ট) সংশ্লিষ্ট আদালতে এ আবেদন করেন তারা। দোষ স্বীকার করলে সাফ্রনভকে ১২ বছরের সাজা দেয়া হবে। তবে এখন পর্যন্ত কোনো দোষ স্বীকার করেননি ওই সাংবাদিক।

সাফ্রনভ ‘কমারসট’ পত্রিকায় তিনি সামরিক বিষয়াদি নিয়ে কাজ করতেন। তাকে ২০২০ সালের জুলাই মাসে গ্রেফতারের আগে তিনি রাশিয়ার মহাকাশ এজেন্সির পরিচালকের সহকারী হিসেবে কাজ করেছেন।

তিনি সামরিক গোপন তথ্য পাচারের বিষয়টি অস্বীকার করেছেন। মধ্যপ্রাচ্য, চেক রিপাবলিক, মধ্য ও পশ্চিম আফ্রিকায় রাশিয়ার অস্ত্র বিক্রির তথ্য ফাঁসের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। ২০১৭ সালে তিনি যখন রিপোর্টার ছিলেন তখন তার বিরুদ্ধে এই তথ্য পাচারের অভিযোগ ওঠে। সাফ্রনভ বলেছেন, রাষ্ট্রপক্ষের তদন্তকারীরা ২০১০ সালে তার সঙ্গে মস্কোতে একজন চেক সাংবাদিকের সঙ্গে তার যোগাযোগের বিষয়টির দিকে দৃষ্টি আকর্ষণ করেন। সাফ্রনভ তার সঙ্গে মিলে ওপেন সোর্সে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে একটি ওয়েবসাইট বানান।

ফার্স্ট ডিপার্টমেন্টের আইনজীবী ইয়েভজেনি স্মিরনভ ও জর্জিয়ায় নির্বাসনে যাওয়া সাফ্রনভের সাবেক উকিল ইভান পাভলভ ফেসবুকে জানান, প্রসিকিউটাররা ২৪ বছরের জেল চেয়েছেন। দোষ স্বীকার করলে সাফ্রনভকে ১২ বছরের সাজা দেয়া হবে। তবে এখন পর্যন্ত কোনো দোষ স্বীকার করেননি তিনি।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ