ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রাশিয়া থেকে তেল কিনতে চুক্তি করতে যাচ্ছে তালেবান

প্রকাশনার সময়: ৩১ আগস্ট ২০২২, ০০:৫৩

রাশিয়ার সাথে চুক্তি হলে বিদেশিদের সাথে তালেবানের ক্রমবর্ধমান বাণিজ্যিক লেনদেনের বিষয়টিই স্পষ্ট হবে। চুক্তির শর্তাবলী চূড়ান্ত করতে মস্কোতে আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তেল ও গ্যাসের পাশাপাশি গম আমদানি নিয়েও চুক্তি চূড়ান্ত করতে দলটি কাজ করছে।

চুক্তির আওতায় রাশিয়া পেট্রোল ও বেনজিন আমদানি করবে তালেবান কর্তৃপক্ষ। আফগান বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযানের কারণে রাশিয়া থেকে তেল-গ্যাস-কয়লা কেনা বন্ধ করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সঙ্গে তাল মিলিয়ে আরও বেশকিছু দেশ বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো রাশিয়া থেকে জ্বালানি কেনা বন্ধের সিদ্ধান্ত নেয়। জার্মানি, ফ্রান্স, ইতালি, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, বুলগেরিয়াসহ ইউরোপের দেশগুলো এখনও রাশিয়া থেকে তেল কেনা অব্যাহত রেখেছে। তেল কিনছে এশিয়ার দুই প্রভাবশালী রাষ্ট্র চীন ও ভারত। রাশিয়ার তেল কেনা শুরু করেছে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কাও।

এশিয়ায় চীন ও ভারতের পর রাশিয়ার তেল কেনা দেশের তালিকায় যোগ হচ্ছে নতুন নতুন দেশ। গত মাসেই রাশিয়া থেকে তেল আমদানির ঘোষণা দিয়েছে মিয়ানমার। এবার সেই তালিকায় যোগ হলো তালেবান শাসিত আফগানিস্তান।

সোমবার (২৯) দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের মুখপাত্র হাবিবুর রহমান হাবিব জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল বর্তমানে মস্কোয় অবস্থান করছে। তেল ও গ্যাসের পাশাপাশি গম আমদানি নিয়েও চুক্তি চূড়ান্ত করতে দলটি কাজ করছে।

এক বার্তায় হাবিবুর রহমান বলেন, রুশ পক্ষের সঙ্গে তারা আলোচনা চালিয়ে যাচ্ছেন। চুক্তি সম্পন্ন হলে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বাণিজ্য ও শিল্পমন্ত্রীর দফতরের এক কর্মকর্তা বলেন, অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের একটি বিশেষজ্ঞ দল চুক্তির বিষয়ে কাজ করতে মস্কোয় অবস্থান করছে। এর আগে মন্ত্রী পর্যায়ের একটি প্রতিনিধিদল এ মাসে মস্কো সফর করেছিল।

ওই কর্মকর্তা আরও বলেন, আমরা চুক্তির খসড়া নিয়ে কাজ করছি। পেট্রোল ও বেনজিন আমদানির বিষয়ে আমরা প্রায় একমত হয়েছি।

ব্যবসা-বাণিজ্য নিয়ে আলোচনা করতে আগস্টের মাঝামাঝি ভারপ্রাপ্ত বাণিজ্যমন্ত্রী নূরুদ্দিন আজিজির নেতৃত্বে একটি প্রতিনিধিদল রাশিয়া সফরে যায়। এরপরই চুক্তির বিষয়টি সামনে আসে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ