ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

১৮০ বছর পর ব্রিটিশ নগরীর স্বীকৃতি পেল জিব্রাল্টার

প্রকাশনার সময়: ৩০ আগস্ট ২০২২, ০২:২২ | আপডেট: ৩০ আগস্ট ২০২২, ০২:২৪

জিব্রাল্টারকে ব্রিটিশ শহরের স্বীকৃতি দেওয়া হয়েছে। রানি ভিক্টোরিয়ার আনুষ্ঠানিক অনুমোদনে প্রায় ১৮০ বছর পর সোমবার (২৯ আগস্ট) একে শহরের স্বীকৃতি দেওয়া হয়। ব্রিটেনের নগরী হিসাবে সরকারি তালিকায় অন্তর্ভুক্ত হল জিব্রালটার। প্রশাসনিক এক ভুলের কারণে এতদিন জিব্রাল্টার এই স্বীকৃতি পাওয়া থেকে বঞ্চিত ছিল।

রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০তম বছর উদযাপনের অংশ হিসাবে ব্রিটিশশাসিত এই ভূখণ্ড চলতি বছরের শুরুতে যুক্তরাজ্যের শহরের তালিকাভূক্ত হওয়ার জন্য আবেদন করে। কিন্তু দেশটির ন্যাশনাল আর্কাইভের গবেষণায় দেখা যায়, জিব্রাল্টারকে ১৮৪২ সালেই ব্রিটেনের শহরের মর্যাদা দেওয়া হয়েছিল। অবশেষে প্রশাসনিক সেই ভুলের সমাধান হওয়ায় যুক্তরাজ্যের সরকারি শহরের তালিকায় অন্তর্ভূক্ত হলো জিব্রাল্টার।

এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, জিব্রাল্টার শহরকে দেওয়া সরকারি স্বীকৃতি দেখতে পাওয়াটা দারুণ আনন্দের। এটি এই শহরের সমৃদ্ধ ইতিহাস এবং গতিশীলতার বিশাল সম্মানের।

তিনি আরও বলেন, রানির সাম্রাজ্যে এই সরকারি স্বীকৃতি জিব্রাল্টারের বিশেষ মর্যাদা পুনরায় নিশ্চিত করে। পাশাপাশি সঠিকভাবে জিব্রাল্টারিয়ান সম্প্রদায়ের মর্যাদা এবং স্বতন্ত্র ঐতিহ্যকে মহিমান্বিত করে তোলে।

১৭১৩ সালে এক যুদ্ধের পর ভূমধ্যসাগরের মুখে কৌশলগত গুরুত্বপূর্ণ পাথুরে এই ভূখণ্ডটি যুক্তরাজ্যের কাছে হস্তান্তর করে স্পেন। কিন্তু দীর্ঘদিন ধরে এই শহরটির মালিকানা ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়ে আসছিল স্পেন।

২০০২ সালে এক গণভোটে জিব্রাল্টারের ৯৯ শতাংশ ভোটার স্পেনের সাথে ব্রিটেনের সার্বভৌমত্ব ভাগাভাগি করার ধারণা প্রত্যাখ্যান করেন।

২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার গণভোটের পর থেকে জিব্রাল্টারের মর্যাদা এবং কীভাবে স্পেনের সাথে সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করা হবে সেটি এক বিতর্কের বিষয় হয়ে দাঁড়ায়। যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বহুল আলোচিত সেই ব্রেক্সিট চুক্তি থেকেও বাদ দেওয়া হয়েছিল এই উপদ্বীপকে।

অন্যদিকে, ব্রিটিশ সরকার জানিয়েছে, রানি ভিক্টোরিয়া প্রথমত জিব্রালটারকে স্বীকৃতি দিলেও সরকারি তালিকা থেকে এটি বাদ পড়েছিল। কীভাবে এমনটি ঘটছিল তা স্পষ্ট জানা যায়নি।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ