ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বের প্রথম কফিমন্ত্রী হলেন যিনি!

প্রকাশনার সময়: ২৮ আগস্ট ২০২২, ১৮:১৭

বিশ্বে প্রথমবারের মতো পাপুয়া নিউগিনিতে কফিমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে জো কুলি নামে এক নেতাকে। এরপর থেকেই চলতে-ফিরতে, ঘুমানো বা আড্ডায়- সবখানেই কফি নিয়ে থাকতে ব্যস্ত হবে তাকে।

কফি জনপ্রিয় করে তুলতে প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউগিনির সরকার প্রধান নিজেই দেশটির কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক উপমন্ত্রী জো কুলিকে এই দায়িত্ব দিয়েছেন।

পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপ্পের ভাষ্যে, এই মন্ত্রীর কাজ হবে কফি বিষয়ক নানা কিছু দেখভাল করা। এমনকি চলতে-ফিরতে, ঘুমানো বা আড্ডায় সবখানে কফি নিয়ে ব্যস্ত থাকতে হবে নতুন মন্ত্রীকে।

চলতি মাসেই বিতর্কিত এক নির্বাচনে জয়ী হয়ে গত মঙ্গলবার নতুন মন্ত্রিসভার ঘোষণা দেন পাপুয়া নিউগিনির বর্তমান প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে। তার মন্ত্রিসভায় নতুন দুটি পদ রাখা হয়েছে। এর একটি হচ্ছে কফিমন্ত্রী ও আরেকটি পাম তেলবিষয়ক মন্ত্রী।

আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, জেমস মারাপ্পে বলেছেন, দেশের অর্থনীতি সমৃদ্ধ করতে ও কৃষিকাজ নির্দিষ্ট করার লক্ষ্য নিয়েই তিনি এ দুটি মন্ত্রণালয় গঠন করেছেন তিনি।

জানা যায়, বর্তমানে চ্যালেঞ্জের মুখে রয়েছে দেশটির কফি শিল্প। নতুন কফিমন্ত্রী নিয়োগে এ পরিস্থিতির পরিবর্তন হবে এবং রাজস্ব আয় আরও বাড়বে বলে প্রত্যাশা করেন দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউগিনির নতুন প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে।

প্রধানমন্ত্রী মারাপ্প জানান, জো কুলি কফির জন্য বিখ্যাত ওয়াঘি ভ্যালি অঞ্চলের লোক। জো কুলির জন্য অন্য কোনো কাজ থাকবে না। সেরা কফি পান করানোই তার কাজ। তাকে ঘুমাতে, চলতে-ফিরতে, কথা বলতে শুধু কফির বিষয়টি নিয়ে ভাবতে বলা হয়েছে।

নয়াশতাব্দী/এমএস/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ