ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

পাকিস্তানে বন্যায় প্রাণহানি বেড়ে ১ হাজার  

প্রকাশনার সময়: ২৮ আগস্ট ২০২২, ০২:৩৪

পাকিস্তানে ভারী বর্ষণে আকস্মিক বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে এক হাজার জনে দাঁড়িয়েছে। সেই সাথে বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

শনিবার (২৭ আগস্ট) গণমাধ্যমকে এসব তথ্য জানান দেশটির কর্মকর্তারা।

দেশটির উচ্চ কর্মকর্তা সানিয়া সাফি বলেন, উত্তর-পূর্বাঞ্চলের প্রদেশ খায়বার পাখতুনে বন্যায় সোয়াত নদীর পানি নিয়ন্ত্রণের প্রধান গেটটি ধ্বংস হয়ে যাওয়ায় চরসদ্দা ও নওশেরা জেলা প্লাবিত হয়েছে।

দেশটির তথ্যমন্ত্রী মারিয়াম আওরঙ্গজেব বলেন, সিন্ধু, খায়বার পাখতুন ও পূর্বাঞ্চলীয় পাঞ্জাব এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের বেলুচিস্তান প্রদেশের অনেক জেলায় সেনাবাহিনী ও উদ্ধারকারী সংস্থাগুলো আক্রান্ত মানুষকে নিরাপদে সরিয়ে নিচ্ছে। সরকার ক্ষতিগ্রস্তদের জন্য পর্যাপ্ত তহবিল ঘোষণা করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অসীম ইফতেখার বলেন, শাহবাজ শরীফের সহযোগিতার আহবানের পর জাতিসংঘ বন্যার্তদের জন্য ১৬০ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, শুক্রবার ও শনিবার পর্যন্ত বন্যায় মৃতের সংখ্যা ছিল ৪৫ জন। যা এখন দাঁড়িয়েছে ৯৮২ জনে, আহত হয়েছেন আরো ১৪৫৬ জন।

বর্তমানে দেশটির অর্ধেকেরও বেশি পানির নিচে রয়েছে, দেশটির চারটি প্রদেশের ১০০ টিরও বেশি জেলা বন্যায় আক্রান্ত হয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানের অবস্থা সবচেয়ে খারাপ। বেলুচিস্তানের রাজধানী কোয়েটা দেশের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগও। বন্যার কারণে সেখানকার রাস্তা ঘাট ডুবে আছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ