ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

নিজের জমির ধান নিজেই রোপণ করছেন মন্ত্রী

প্রকাশনার সময়: ২৭ আগস্ট ২০২২, ০১:০২

ভারতের পশ্চিমবঙ্গে শুরু হয়েছে আমন ধানের চাষের কাজ। নারী চাষিদের সাথে মাঠে দেখা গেল খোদ মন্ত্রীকে। পুরুলিয়ার পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরের মন্ত্রী সন্ধ্যারানি টুডুকে এ ভাবে দেখে বিস্মিত এলাকাবাসী।

সম্প্রতি আদিবাসী নারী সন্ধ্যারাণীকে দেখা গিয়েছে নিজের ধান খেতে আর পাঁচজনের সাথে মেতে উঠেছেন ধান রোপণের কাজে। সাথে কোনো পাইক-বরকন্দাজ বা মিডিয়ার ভিড় নিয়ে নয়। একেবারে গ্রাম্য নারীর মতোই কাঁদায় নেমে ধান রোপণ করছিলেন তিনি। মিডিয়া এই খবর পেতেই সামাজিক গণমাধ্যমে ভাইরাল সন্ধ্যারাণী।

সন্ধ্যারাণীর কাঁধে সংসার ছাড়াও রয়েছে মন্ত্রিত্ব ও দলনেত্রীর দায়িত্ব। স্বামী স্কুলশিক্ষক গুরুপদও তৃণমূল কংগ্রেসের সক্রিয় নেতা। বর্তমানে জেলা পরিষদের সচিবও। তিনিও সময় পেলেই নেমে পড়েন ধান খেতে।

মন্ত্রী হয়েও রঙিন দুনিয়া ছেড়ে ধানের চারা রোপণ করতে কেমন লাগছে এ প্রশ্নে তিনি বলেন, ‘চাষ করি আনন্দে...! প্রতি বছরই নিজের জমিতে এভাবে ধানের চারা রোপণ করি। নিজের কাজ নিজে করতেই ভালো লাগে।’

সন্ধ্যারাণী টুডু তিন বারের নির্বাচিত বিধায়ক। অথচ দেখলে বোঝা যায় না। প্রতিবেশীরাও জানেন তার এমন আচরণ, তাই তারা খুব একটা অবাক হন না। আদিবাসী সমাজের একজন হয়েই থাকতে চান তিনি। তবে এ জন্য কটাক্ষ কম হজম করতে হয়নি তাকে।

তবে বিজেপির পুরুলিয়া জেলা সভাপতি বিবেক রাঙা বলেছেন, পুরোটাই নাটক। মানুষের সহানুভূতি আদায়ের জন্যই ধান খেতে নেমেছেন সন্ধ্যারাণী। সিপিএমের সারা ভারত কৃষক সভার পুরুলিয়ার সভাপতি বিপত্তারণ শেখরের কটাক্ষ, আগামী নির্বাচনে হেরে যাবেন। পরে যাতে অসুবিধা না হয় তাই এখন থেকে ফের ধান চাষ শুরু করেছেন।

সূত্র : আনন্দবাজার

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ