ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

সু চির সাথে আলোচনায় বসবে সামরিক জান্তা! 

প্রকাশনার সময়: ২০ আগস্ট ২০২২, ০৪:০৮

অভ্যুত্থানের ফলে সৃষ্ট সংকটের অবসান ঘটাতে মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির সাথে আলোচনার কথা ভাবছেন সামরিক জান্তা।

দেশটির সামরিক প্রধান শুক্রবার (১৯ আগস্ট) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

জেনারেল মিন অং হ্লাইং এক বিবৃতিতে বলেছেন, ‘তার (সু চির) বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শেষ হওয়ার পরে আমরা তার প্রতিক্রিয়ার ভিত্তিতে (আলোচনা) বিবেচনা করতে যাচ্ছি।’

গত বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমারের সেনাবাহিনী অং সান সু চির সরকারকে ক্ষমতাচ্যুত করে। এর পরপরই ৭৭ বছর বয়সী সু চিকে গ্রেফতার করা হয়। সম্প্রতি বেশ কয়েকটি মামলায় তার ১৭ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। মানবাধিকার সংগঠনগুলোর দাবি, এই মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ও সরকারের প্রভাবে আদালত এই দণ্ড দিয়েছে।

সু চির বিরুদ্ধে এখনও বেশ কয়েকটি মামলা চলমান আছে। মামলার শুনানির সময় কোনো সাংবাদিককে আদালতে প্রবেশ করতে দেয়া হয় না। এমনকি সু চির আইনজীবীদেরও সাংবাদিকদের সাথে কথা বলতে দেয়া হয় না।

উল্লেখ্য, গত বছর (২০২১) রক্তপাতহীন এক সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। ক্ষমতাচ্যুত সু চি’সহ বন্দি করা হয় সাবেক সরকারের শীর্ষ নেতাদের। প্রাথমিকভাবে তাকে রাজধানীতে তার নিজ বাড়িতেই রাখা হয়। এরপর তাকে রাজধানী নেপিদোর একটি অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয় ৭৭ বছর বয়সী সু চিকে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ