ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

১০ সন্তান নিলেই রুশ নারীরা পাবেন ১৬ লাখ টাকা 

প্রকাশনার সময়: ১৯ আগস্ট ২০২২, ০২:১৪

সাবেক সোভিয়েত ইউনিয়ন আমলে প্রচলিত রাষ্ট্রীয় পুরস্কার ‘মাদার হিরোইন’ আবারো চালু করছে রাশিয়া। এর আওতায় পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক রুশ নারীকে সরকারের পক্ষ থেকে এককালীন ১০ লাখ রুবল (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ লাখ টাকা) পুরস্কার দেয়া হবে। সেই সাথে প্রদান করা হবে রাশিয়ার পতাকা খচিত একটি স্বর্ণপদক।

জানা গেছে, রাশিয়ার জনসংখ্যা ক্রমবর্ধমান হারে কমছে। জনসংখ্যার এই নিম্নগামী প্রবণতা ঠেকাতে দেশটির সরকার এই উদ্যোগ নিয়েছে। প্রকৃতপক্ষে, এই ‘মাদার হিরোইন’ খেতাবের শুরু হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। দেশটির তৎকালীন শাসক জোসেফ স্তালিন এই উদ্যোগ নিয়েছিলেন। ওই সময় দেশটির জনসংখ্যা হতাশাজনকভাবে কমে গিয়েছিল। সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯১ সালে এই প্রকল্প বাতিল করা হয়।

সর্বশেষ প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে রাশিয়ায় প্রতি মাসে জনসংখ্যা ৮৬ হাজারেরও বেশি পরিমাণে কমেছে।

স্বাভাবিক সময়েও রাশিয়ার জনসংখ্যা বছর বছর কমছে, সেখানে ইউক্রেন যুদ্ধের কারণে দেশটির বিপুলসংখ্যক সেনা হারানোর ফলে জনসংখ্যা বৃদ্ধির হার আরো নেমে যাচ্ছে। ফলে, জনসংখ্যা বাড়ানোর ত্বরিৎ পদক্ষেপ হিসেবেই এই উদ্যোগ নিয়েছে পুতিন সরকার।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ