ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ইরানের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে ইব্রাহিম রাইসির শপথ

প্রকাশনার সময়: ০৬ আগস্ট ২০২১, ০৮:২১

ইরানের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন নবনির্বাচিত সাইয়্যেদ ইব্রাহিম রাইসি। বৃহস্পতিবার (৫ আগস্ট) স্থানীয় সময় বিকেলে ৪ বছর মেয়াদী প্রেসিডেন্ট পদের শপথ গ্রহণ করেন তিনি। ইব্রাহিম রাইসি ইরানের অষ্টম প্রেসিডেন্ট। এর আগে গত ১৮ জুন প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেন তিনি।

বৃহস্পতিবার ইরানের পার্লামেন্ট ভবনে শপথ অনুষ্ঠানে স্পিকার, বিদায়ী প্রেসিডেন্ট হাসান রুহানিসহ ইরানের সামরিক, বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের ৭৩টি দেশের রাষ্ট্রীয় অতিথিরাও শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেন।

ইরানের রাজনীতিতে ইব্রাহিম রাইসি কট্টরপন্থী বলে পরিচিত। তিনি দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ। দেশে বিদেশে ক্রমবর্ধমান সংকট মোকাবিলায় তিনি কট্টরপন্থা অবলম্বন করতে পারেন বলে ধারনা করা হচ্ছে। ৬০ বছর বয়েসী ইব্রাহিম রাইসি ৮২ বছর বয়েসী সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনির সম্ভাব্য উত্তরসূরি হিসেবে অন্যতম আলোচিত।

উল্লেখ্য, ইব্রাহিম রাইসি তার কর্মজীবনের বেশিরভাগ সময়ই প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মধ্যপন্থী হাসান রুহানির কাছে শোচনীয়ভাবে পরাজয়ের দুই বছর পর ২০১৯ সালে রাইসিকে দেশটির বিচার বিভাগের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়।

এবার ইব্রাহিম রাইসি নির্বাচনী প্রচারণায় নিজেকে দেশটির দুর্নীতি রোধ ও অর্থনৈতিক সমস্যা সমাধানের জন্য যোগ্য ব্যক্তি হিসেবে উপস্থাপন করেন। এর ফলও পেয়েছেন তিনি। তার দায়িত্ব গ্রহণের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে ঝুলে থাকা পারমানবিক সমঝোতা বিষয়ে ইরান কী পদক্ষেপ নেয়— সেদিকে তাকিয়ে আছে বিশ্ব।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ