ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

মালয়েশিয়াগামী কর্মীদের জন্য সুখবর

প্রকাশনার সময়: ১৭ আগস্ট ২০২২, ০৫:০৮

বিদেশি কর্মী নিয়োগের জন্য চালু করা পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদনের ওপর সাময়িক যে স্থগিতাদেশ দেয়া হয়েছিল, তা প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়েছে। ঘোষিত সময়সীমার দুই সপ্তাহ আগেই পোর্টাল খুলে দেয়ার কথা জানালো মালয়েশিয়া।

মঙ্গলবার (১৬ আগস্ট) দেশটির মানবসম্পদ বিষয়ক মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এক বিবৃতিতে এ খবর দেন।

বিবৃতিতে মানব সম্পদ বিষয়ক মন্ত্রী এম সারাভানান বলেন, বিদেশী কর্মী নিয়োগের জন্য পোর্টালের মাধ্যমে আবেদনের ওপর সাময়িক যে স্থগিতাদেশ ছিল তা আগামী শুক্রবার (১৯ আগস্ট) থেকে তুলে নেয়া হবে।

সারাভানান বলেন, দেশটির বিভিন্ন শিল্প-কারখানার স্থবিরতা কাটিয়ে উঠার লক্ষ্যে তাদের অনুরোধের ভিত্তিতে মূলত এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি জানান, চলতি মাসের মধ্যেই আরও অন্তত ৪ লাখ বিদেশি কর্মীর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

বিদেশি শ্রমিক নিয়োগের বিষয়টি আরও ভালোভাবে পর্যবেক্ষণ করার জন্য শিল্প মন্ত্রণালয় থেকে ১৫ সদস্য ও মানবসম্পদ মন্ত্রণালয় থেকে আরও ৫ জন প্রতিনিধির একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া শিল্প মালিকদের অনুরোধে কর্মসংস্থান আইন ১৯৫৫-এর সংশোধনীর বাস্তবায়ন সাপ্তাহিক ৪৮ ঘণ্টা কাজের কর্মঘণ্টা কমিয়ে ৪৫ ঘণ্টায় নামিয়ে আনার বিষয়টি স্থগিত করার জন্য প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীদের সাথে আলোচনা চলছে বলেও জানান মানব সম্পদ বিষয়ক মন্ত্রী।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া তাদের শ্রম চাহিদা পূরণের জন্য স্থানীয়দের পাশাপাশি বাংলাদেশসহ অন্যান্য দেশের কর্মীদের উপর নির্ভর করে থাকে। গত ৩ বছর মহামারির কারণে নতুন করে বিদেশি কর্মী নিয়োগ স্থগিত থাকায় দেশটিতে চরম শ্রমিক সংকট তৈরি হয়। শ্রমিক সংকট নিরসনে ২০২১ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশের সাথে সমঝোতা স্মারকে স্বাক্ষর করে মালয়েশিয়া। এরপর চলতি বছরের ২ জুন ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

পাঁচ আগস্ট মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ১৫ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত সাময়িক বন্ধ থাকবে অনলাইনে আবেদনের সুবিধা। ১ সেপ্টেম্বর থেকে আবেদনের জন্য আবারও পোর্টাল চালু হবে বলেও জানানো হয়।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ