ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

ট্রাম্পের বাসায় পারমাণবিক অস্ত্রের গোপন নথি খুঁজতে তল্লাশি

প্রকাশনার সময়: ১২ আগস্ট ২০২২, ১৮:১১ | আপডেট: ১২ আগস্ট ২০২২, ১৮:১৪

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাসায় পারমাণবিক অস্ত্রের অতি গোপনীয় নথির খোঁজেই তল্লাশি চালিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)।

বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ দাবি করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। ওই প্রতিবেদনে বলা হয়, সাবেক প্রেসিডেন্টের পাম বিচের মার-আ-লাগো রিসোর্ট থেকে এ ধরনের নথি উদ্ধার করা হয়েছে কি না, তা স্পষ্ট নয়। তবে খবরের সত্যতা তাৎক্ষণিক নিশ্চিত হতে পারেনি রয়টার্স।

এদিকে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তল্লাশি পরোয়ানার বিষয়বস্তু প্রকাশ করতে বৃহস্পতিবার (১১ আগস্ট) বিচারককে অনুরোধ জানিয়েছে। ওই পরোয়ানার ভিত্তিতেই গেল সোমবার (৮ আগস্ট) মার-এ-লাগো রিসোর্টে তল্লাশি চালিয়েছিল এফবিআই। ট্রাম্প এই তল্লাশি অভিযানকে রাজনৈতিক প্রতিশোধ হিসেবে দেখছেন। বিচার বিভাগের এই আবেদনের ফলে সাবেক একজন প্রেসিডেন্টের বাসায় নজিরবিহীন তল্লাশি চলাকালে তদন্তকারীরা কী খোঁজ করেছিলেন, শিগগিরই সে বিষয়ে আরও জানতে পারবে জনগণ।

এ প্রসঙ্গে দেশটির অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড সংবাদ সম্মেলনে জানন, তল্লাশি অভিযানের অনুমোদন দিয়েছিলেন তিনি। জো বাইডেনের একজন শীর্ষ কর্মকর্তা মেরিক গারল্যান্ড। গেল বছরের জানুয়ারিতে দায়িত্ব শেষে হোয়াইট হাউস ছাড়ার সময় ট্রাম্প অবৈধভাবে নথিপত্র সরিয়ে নিয়েছেন কি-না, সেই তদন্তেরই অংশ হিসেবে এই তল্লাশি চালানো হয়। বিচার বিভাগ মনে করছে, এসব নথিপত্রের মধ্যে রাষ্ট্রীয় অতি গোপনীয় নথি রয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ট্রাম্পের ওই বাসভবনে তল্লাশি অভিযানে এফবিআই প্রায় ১০টি বাক্স উদ্ধার করেছে। অবশ্য তল্লাশির সময় ফ্লোরিডায় ছিলেন না ট্রাম্প। ফ্লোরিডায় ট্রাম্পের বাসায় অভিযান চালানোর পর রিপাবলিকানদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা বেড়ে গেছে। দলের সিনিয়র নেতারা তাকে জোর সমর্থন দিয়েছেন। তা ছাড়া সাবেক প্রেসিডেন্টের বাসায় এমন তল্লাশিতে ক্ষুব্ধ হয়েছে রিপাবলিকান শিবির। তবে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি সাফ জানিয়ে দিয়েছেন, আইন সবার জন্য সমান।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ