ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিমিয়ার স্বাধীনতার মাধ্যমে যুদ্ধ শেষ হতে হবে : জেলেনস্কি

প্রকাশনার সময়: ১০ আগস্ট ২০২২, ১১:১৬

ইউক্রেন যুদ্ধ ক্রিমিয়ার সাথে শুরু হয়েছিল ও এর স্বাধীনতার মাধ্যেই যুদ্ধ শেষ করতে হবে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে একটি রাশিয়ান বিমানঘাঁটিতে দফায় দফায় বিস্ফোরণে একজন নিহত হয়ার কয়েক ঘণ্টা পর ভলোদিমির জেলেনস্কি এ কথা বলেছেন।

ইউক্রেন প্রেসিডেন্ট বিস্ফোরণের কথা উল্লেখ না করে বলেছেন, ক্রিমিয়া ইউক্রেনের এবং আমরা কখনই এটি ছেড়ে দেব না।

ইউক্রেনের একজন শীর্ষ উপদেষ্টা বিস্ফোরণের দায় অস্বীকার করেছেন। রাশিয়া এই বিস্ফোরণ ঘটিয়েছে বলেছেন। ক্রিমিয়া আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের অংশ কিন্তু ২০১৪ সালে একটি গণভোটের পরে রাশিয়ায় সংযুক্ত করা হয়েছিল যা আন্তর্জাতিক সম্প্রদায় অবৈধ হিসাবে দেখে। অনেক ইউক্রেনীয় এটিকে রাশিয়ার সাথে তাদের যুদ্ধের সূচনা হিসেবে দেখছে।

মঙ্গলবার ক্রিমিয়ার পশ্চিমে নভোফেদোরিভকার কাছে স্যাকি সামরিক ঘাঁটিতে ধারাবাহিক বিস্ফোরণ ঘটে। যা রাশিয়ান পর্যটকদের কাছে জনপ্রিয় সমুদ্রতীরবর্তী রিসোর্টগুলির খুব কাছে। ভিডিওতে দেখা যাচ্ছে বিস্ফোরণের সময় পর্যটকরা সমুদ্র সৈকত ছেড়ে পালাচ্ছে।

মূলত নভোফেদোরিভকার স্যাকি সেভাস্তপোল বন্দর থেকে ৫০ কিলোমিটার উত্তরে। এটি রাশিয়ার কৃষ্ণসাগরে থাকা জাহাজের অবস্থানস্থল। এখান থেকেই রাশিয়ার যুদ্ধজাহাজগুলো ইউক্রেনের উপকূল অবরোধে নেতৃত্ব দিচ্ছে। যদি শেষ পর্যন্ত বেরিয়ে আসে যে ক্রাইমিয়ার এ বিস্ফোরণে জন্য ইউক্রেনই দায়ী তাহলে এটি হবে উল্লেখযোগ্য ঘটনা। কারণ এটিই হবে ক্রাইমিয়ার ভেতরে প্রথম ইউক্রেনের বড় ধরণের কোনো হামলা।

সূত্র : বিবিসি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ