ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

মিয়ানমারে বিক্ষোভ দমাতে যুদ্ধবিমান

প্রকাশনার সময়: ০৫ আগস্ট ২০২২, ০৩:২৩

গণতান্ত্রিক সরকারকে হটিয়ে দেড় বছর আগে ক্ষমতায় আসা মিয়ানমারের জান্তা সরকার আরো ভয়ঙ্কর হয়ে ওঠেছে। দেশটির বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে দমন-পীড়নে এবার ব্যবহার করছে রাশিয়ার তৈরি যুদ্ধবিমান।

বলা হচ্ছে, গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের বিরুদ্ধে ইয়াক-১৩০ নামের যুদ্ধবিমান ব্যবহার করা হচ্ছে। রাশিয়ার তৈরি এ বিমান স্থল হামলায় ব্যবহারের উপযোগী।

মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন ঘটনায় তথ্যপ্রমাণ সংগ্রহের কাজ করছে ‘মিয়ানমার উইটনেস’ নামের যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক একটি গ্রুপ। তারা বলছে, মানবাধিকার লঙ্ঘনের কিছু অভিযোগ যাচাই করে দেখা গেছে, বিক্ষোভকারীদের ঠেকাতে সামরিক সরকার বিভিন্ন স্থানে আনগাইডেড রকেট ও ২৩ এমএম কামান ব্যবহার করেছে।

গ্রুপটি তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, মিয়ানমারে বিক্ষোভ দমনে রাশিয়ার নির্মিত দুই আসনবিশিষ্ট অত্যাধুনিক ইয়াক-১৩০ বিমান বারবার মোতায়েন করার বিষয়টি যাচাই করে দেখেছে মিয়ানমার উইটনেস। স্থলপথে আক্রমণ চালানোর সক্ষমতা রয়েছে বিমানটির।

মিয়ানমারের সামরিক বাহিনীর অস্ত্র ও বিভিন্ন সরঞ্জাম সরবরাহ করছে মস্কো। গত মাসের শুরুতেই অস্ত্র সরবরাহ নিয়ে আরো চুক্তি করতে রাশিয়া গিয়েছিলেন সেনাপ্রধান মিন অং হ্লাইং।

প্রতিবেদনটি গত শুক্রবার প্রকাশ করেছে মিয়ানমার উইটনেস। গ্রুপটি বলেছে, অভিযোগ তদন্ত করতে গিয়ে বিশ্বাসযোগ্য নানা তথ্য ও বিমান হামলার স্থান সম্পর্কে জানা গেছে। তাতে দেখা গেছে, জনবহুল ও বেসামরিক বিভিন্ন এলাকায় ব্যবহার করা হয়েছে ইয়াক-১৩০।

সাম্প্রতি কালের ঘটনাগুলো নিয়ে গত মাসে ফেসবুকে ভিডিও শেয়ার করা হয়েছে। ওই ভিডিওতে দেখা যায়, অন্তত একটি ইয়াক-১৩০ বিমান আকাশ থেকে ভূমিতে গোলা ছুড়ছে। আরেকটি ভিডিওতে দেখা যায়, অন্তত একটি ইয়াক-১৩০ বিমান ১৮টির মতো আনগাইডেড রকেট ফেলছে।

মূলত হামলাগুলো চালানো হয়েছে মিয়ানমারের দক্ষিণ-পূর্বাঞ্চলের কারেন প্রদেশের মিয়াওয়াদি শহরের দক্ষিণে। ওই এলাকায় ক্ষুদ্র জাতিগোষ্ঠীদের সশস্ত্র কয়েকটি দল স্বায়ত্তশাসনের জন্য লড়ছে। এ ছাড়া দেশটিতে ক্ষমতাসীন জান্তার বিরুদ্ধে লড়তে বেসামরিক সশস্ত্র সংগঠনের সদস্যদের প্রশিক্ষণ ও নানাভাবে সমর্থন দিয়ে আসছে তারা।

সূত্র : আল-জাজিরা

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ