ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাপানে চীনের ৫ ক্ষেপণাস্ত্র হামলা, টোকিওর তীব্র প্রতিবাদ

প্রকাশনার সময়: ০৫ আগস্ট ২০২২, ০১:২২ | আপডেট: ০৫ আগস্ট ২০২২, ০১:৩০

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নবু কিশি অভিযোগ করে বলেন, চীনের ছোড়া পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) আঘাত হেনেছে। এ ঘটনায় সাথে সাথে কূটনৈতিকভাবে তীব্র প্রতিবাদও জানিয়েছে টোকিও।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ আগস্ট) তাইওয়ান প্রণালীতে একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে চীন। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের দুদিন পর সামরিক মহড়ার অংশ হিসেবে গুলিসহ এসব ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন। চীনের বৃহৎ এই মহড়া এই অঞ্চলে উত্তেজনাও বৃদ্ধি করেছে।

তবে চীনের ছোড়া পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তাদের ইইজেডে আঘাত হেনেছে বলে প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি অভিযোগ করেছেন।

তিনি বলেন, প্রথমবারের মতো চীনের ক্ষেপণাস্ত্র আমাদের অর্থনৈতিক অঞ্চলে আঘাত হেনেছে। কূটনৈতিকভাবে আমরা এর তীব্র প্রতিবাদ জানিয়েছি।

তিনি আরো বলেন, চীনের পাঁচটি ক্ষেপণাস্ত্র আমাদের ইইজেডে পড়েছে, যা জাপান উপকূলের ২০০ নটিক্যাল মাইলের (৩৭০ কিলোমিটার) মধ্যে। মিসাইলগুলো ওকিনাওয়া অঞ্চলের হাতেরুমা দ্বীপের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের পানিতে পড়েছে।

জাপানের জাতীয় ও জনগণের নিরাপত্তার জন্য এটি বড় উদ্বেগের বিষয় বলেও দাবি করেন মন্ত্রী।

এছাড়াও তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উত্তরপূর্ব ও দক্ষিণপূর্ব সাগরে বেশ কয়েকটি ডংফেং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। তাইওয়ানের মাতসু দ্বীপের কাছেও দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন।

তাইওয়ানের কর্মকর্তারা বলছেন, চীনের এ ধরনের মহড়া জাতিসংঘের নিয়ম লঙ্ঘন করে। একে নিজেদের আঞ্চলিক সীমায় আক্রমণ এবং আকাশসীমা ও জলসীমায় নৌ চলাচলের ক্ষেত্রে সরাসরি চ্যালেঞ্জ হিসেবেই দেখছে তাইওয়ান।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ