ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ভারতে আরো এক মাঙ্কিপক্স রোগী শনাক্ত

প্রকাশনার সময়: ০৪ আগস্ট ২০২২, ০৩:১০

ভারতের নয়াদিল্লিতে আরেক বিদেশি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটির রাজধানীতে ৪ জন সংক্রামক রোগটিতে পজেটিভ এসেছেন।

এনডিটিভির খবর বলছে, নতুন আক্রান্ত হলেন ৩১ বছর বয়সী একজন নারী। সম্প্রতি তিনি বিদেশ সফরে ছিলেন কি-না; এখন পর্যন্ত তা জানা সম্ভব হয়নি। কেরালা ও দিল্লি মিলিয়ে ভারতে এখন পর্যন্ত ৯ মাঙ্কিপক্স রোগীর খোঁজ মিলেছে।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার খবরে জানা গেছে, আক্রান্ত ওই নারীর শরীরে জ্বর ও ত্বকে ফুসকুড়ি দেখা গেছে। তিনি লোক নায়ক জয়প্রকাশ হাসপাতালে ভর্তি হয়েছেন। তার নমুনা পরীক্ষার জন্য পাঠানো হলে বুধবার (৩ আগস্ট) পজেটিভ ফল এসেছে।

এরআগে মঙ্গলবার নয়াদিল্লিতে এক বিদেশি নাগরিক মাঙ্কিপক্সে আক্রান্ত হন। তবে সম্প্রতি তিনি কোনো বিদেশ সফরে যাননি। তাকে সরকারি এলএনজেপি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে প্রাইভেট হাসপাতালগুলোতেও মাঙ্কিপক্স রোগীদের জন্য আলাদা ওয়ার্ড প্রস্তুত করতে নির্দেশ দিয়েছে অরবিন্দ কেজরিওয়াল সরকার।

সোমবার এলএনজেপি হাসপাতাল থেকে ভারতের প্রথম মাঙ্কিপক্স রোগী ছাড়া পেয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে, প্রাণী থেকে মানবদেহে ছড়িয়েছে মাঙ্কিপক্স। গুটিবসন্তের মতোই এ রোগের উপসর্গ, কিন্তু মারাত্মক না।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ