ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬
চীন-তাইওয়ান উত্তেজনা

ইন্দোনেশিয়া-যুক্তরাষ্ট্রের যৌথ সেনা মহড়া

প্রকাশনার সময়: ০৩ আগস্ট ২০২২, ২০:৩৩

সুমত্রা দ্বীপে ইন্দোনেশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই এ মহড়া শুরু করলো দেশটি। এই মহড়ায় ইন্দোনেশিয়া-যুক্তরাষ্ট্রসহ আরও দুটি দেশের ৫ হাজারের বেশি সেনা অংশ নিয়েছে। খবর আল জাজিরা।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোপ্যাসিফিক অঞ্চলে চীনের সামুদ্রিক কর্মসূচি বৃদ্ধির মধ্যে যৌথ এই সামরিক মহড়া দেশগুলোর মজবুত সম্পর্কের ইঙ্গিত দিচ্ছে।

২০০৯ সাল থেকে ইন্দোনেশিয়ার সঙ্গে ‘গারুদা শিল্ড’ নামে যুক্তরাষ্ট্র বার্ষিক সামরিক মহড়া করে থাকে। কিন্তু এ বছর অস্ট্রেলিয়া ও জাপানের সেনারাও এই কর্মসূচিতে অংশ নিয়েছে যার ফলে এটা এ যাবতকালের সর্বোচ্চ মহড়া হিসেবে দেখা হচ্ছে। বুধবার শুরু হওয়া যৌথ এ মহড়ার অন্যতম লক্ষ্য অংশীদার দেশগুলোর মধ্যে ‘বিশ্বাস ও সহযোগিতা বাড়ানো। জাকার্তার মার্কিন দূতাবাস এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

চীনের ব্যাপক হুমকি-ধামকি সত্ত্বেও মঙ্গলবার তাইওয়ানে পা রাখেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। গণতান্ত্রিক যাত্রায় তাইওয়ানকে সমর্থনের আশ্বাস দিয়ে বুধবার তিনি তাইপে ছাড়েন। এই ঘটনায় ক্ষুব্ধ চীন সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে। সূত্র : আল জাজিরা

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ