ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

মার্কিন নিষেধাজ্ঞাসহ পুতিনের বান্ধবীর সম্পত্তি বাজেয়াপ্ত 

প্রকাশনার সময়: ০৩ আগস্ট ২০২২, ১৮:১৫

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত বান্ধবী অ্যালিনা কাবায়েভা, ঘনিষ্ঠ সহযোগী ও ধনকুবের আন্দ্রেই গ্রিগোরিয়েভিচ গুরিয়েভসহ রাশিয়ার বেশ কয়েক নাগরিকের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে বাইডেন প্রশাসন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে কেন্দ্র করে মঙ্গলবার (২ আগস্ট) এই নিষেধাজ্ঞা দেয় মার্কিন ট্রেজারি বিভাগ।

যার ফলে ৩৯ বছর বয়সী অ্যালিনাসহ নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে থাকা সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সাথে অ্যালিনার সমস্ত লেনদেন স্থগিত করা হয়েছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যও অ্যালিনার ওপর একইভাবে নিষেধাজ্ঞা জারি করে। অলিম্পিকের সাবেক জিমন্যাস্ট অ্যালিনা কাবায়েভা গত মে মাসে রাশিয়ার বৃহত্তম বেসরকারি মিডিয়া সংস্থা নিউ মিডিয়া গ্রুপের চেয়ারপারসন হন।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এক বিবৃতিতে বলেন, ‘রাশিয়ার অবৈধ আগ্রাসনের কারণে নিরীহ মানুষেরা যখন ভুগছে, তখন পুতিনের মিত্ররা নিজেদের সমৃদ্ধ করছে এবং তহবিল জোগাচ্ছে।’

ট্রেজারি বিভাগের পাশাপাশি মার্কিন পররাষ্ট্র দফতরও বেশ কয়েকজন রুশ ব্যবসায়ীর ওপর ভিসা নিষেধাজ্ঞাসহ কয়েকটি নিষেধাজ্ঞা দিয়েছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের কারণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ও প্রিয়জনদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। ইউক্রেনকে সাহায্য করার জন্য বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্রসহায়তা করলেও রাশিয়ার সাথে সরাসরি সংঘর্ষ এড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ