ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

তাইওয়ানে সামরিক অভিযান চালানোর ঘোষণা চীনের

প্রকাশনার সময়: ০২ আগস্ট ২০২২, ২৩:৪৫

চীনের কড়া হুঁশিয়ারির পরও তাইওয়ানে সফরে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। স্থানীয় সময় মঙ্গলবার রাত ১১ টার দিকে তাইপেতে পৌঁছান ন্যান্সি পেলোসি।

এদিকে পেলোসির সফরের প্রতিবাদে সুনির্দিষ্ট লক্ষ্যে সামরিক অভিযান চালানোর ঘোষণা দিয়েছে চীন।

আর্ন্তজাতিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে দেশটির সশস্ত্র বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে ও যেকোনো সময় ‘সুনির্দিষ্ট লক্ষ্যভিত্তিক সামরিক অভিযান চালানো হবে।

এদিকে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় ছাড়াও দেশটির পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড ঘোষণা দিয়েছে, তারা মঙ্গলবার রাতেই তাইওয়ান প্রণালিতে যৌথ সামরিক অভিযান চালাবে এবং বেশ কিছু প্রচলিত ক্ষেপণাস্ত্রও পরীক্ষামূলকভাবে নিক্ষেপ করা হবে। তাইওয়ানের পূর্বের সমুদ্র সীমায় এই মহড়া চালানো হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ২৫ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের কোনো স্পিকার দেশটি সফরে গেলেন। এমন এক সময়ে তিনি এই সফরে গেলেন যখন যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে সম্পর্ক নিম্নতর অবস্থানে। এ ছাড়া বাইডেন প্রশাসন থেকে তাইওয়ানে পেলোসির সফরের বিষয়ে সতর্ক করেছিল। এর আগে, চীনা প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্টের সাথে টেলিফোনে আলাপকালে তাইওয়ান ইস্যুতে বাইডেনকে হুমকি দিয়ে বলেন, ‘আগুন নিয়ে খেললে পুড়তে হবে।’

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ