ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানিস্তানে ৭৭ তালেবান যোদ্ধাকে হত্যা

প্রকাশনার সময়: ০৪ আগস্ট ২০২১, ০৫:৪০

আফগানিস্তানে ঘানি সরকার ও তালেবানের লড়াইয়ের টার্নিং পয়েন্ট এখন হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ। ২৪ ঘণ্টায় বিমান হামলা ও স্থল অভিযানে ৭৭ তালেবান যোদ্ধাকে হত্যা করেছে সরকারি বাহিনী। কান্দাহার, হেরাত ও নানগারহারে চলছে তুমুল লড়াই।

তালেবানের এক সময়ের শক্ত ঘাঁটি কান্দাহার। আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহরটির দখল নিতে এখন মরিয়া এ গোষ্ঠি। কান্দাহারের পাকিস্তান সীমান্তবর্তী স্পিন বোলদাখে সরকারি বিমান হামলায় ৩৫ এবং হেলমান্দের রাজধানী লস্করগাহে বিমান হামলায় আরও ৭ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি করেছে ঘানি সরকারের।

এখানকার একটি টিভি চ্যানেলর নিয়ন্ত্রণ নিয়েছে চরমপন্থী গোষ্ঠী। বন্ধ ১১টি রেডিও এবং ৪টি টেলিভিশনের সম্প্রচার।

শহরে শহরে কমান্ডো মোতায়েন করেছে সরকার। নানগারহারে ১০ সেনা-পুলিশকে হত্যার দাবি তালেবানের। লড়াইয়ে ১৪ তালেবান মারা গেছে। হেরাতে বিমান হামলায় শতাধিক তালেবানকে হত্যার দাবি সরকারের।

আফগান সামরিক বাহিনীর মুখপাত্র জেনারেল আজমল ওমর সিনওয়ারি বলেন, ৩ প্রদেশ প্রচণ্ড লড়াই চলছে। লস্কর গাহতে শত্রুদের হটাতে সরকারি বাহিনী অগ্রসর হচ্ছে। আমাদের লক্ষ্য প্রথমে প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ এবং এরপরই অভিযান।

তালেবান যোদ্ধাদের হাত থেকে দেশকে রক্ষায় বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে বৈঠক করেছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

আশরাফ ঘানি বলেন, 'তালেবানের সাথে যুক্তরাষ্ট্রের কথিত শান্তি পরিকল্পনার ফল আজকের পরিস্থিতি। তালেবান ও তাদের সহযোগিরা রাষ্ট্রদ্রোহের পথ বেছে নিয়েছে।'

টালমাটাল পরিস্থিতিতে ২০ হাজার দোভাষি ছাড়াও হুমকির মুখে থাকা মার্কিন দূতাবাস, অর্থায়িত প্রকল্প, এনজিও এবং গণমাধ্যমে কর্মরত সাধারণ আফগানদের পুনর্বাসনে, প্রায়োরিটি-টু নামে নতুন শরণার্থী কর্মসূচি চালু করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থোনি ব্লিনকেন বলেন, 'তালেবান চাচ্ছে আন্তর্জাতিক স্বীকৃতি এবং তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার। কিন্তু ওয়াশিংটনের বক্তব্য স্পষ্ট, যদি তালেবান নিপীড়কের ভূমিকায় জোরপূর্বক ক্ষমতা দখলে নেয়, তবে কখনোই তারা স্বীকৃতি পাবে না।'

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ