ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

সুদানে দুই উপজাতির মধ্যে সংঘর্ষ, নিহত ৩৩ 

প্রকাশনার সময়: ১৭ জুলাই ২০২২, ১০:৫০
ফাইল ছবি

সুদানের ব্লু নাইল রাজ্যে দুটি উপজাতির মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৩৩ জন নিহত হয়েছে। এ ছাড়া সহিংসতা থেকে বাঁচতে কয়েক ডজন পরিবার সেখান থেকে পালিয়ে গেছে।

জমি সংক্রান্ত বিরোধের জের ধরে বার্টি ও হাওসা উপজাতির মধ্যে সংঘর্ষের ঘটনাটি ঘটে।

গত সোমবার (১২ জুলাই) থেকে শুরু হওয়া এ সহিংসতায় এখন পর্যন্ত ১০৮ জন আহত হয়েছেন। এ সময় ৩৩ জন নিহত হয়েছেন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা এএফপি।

সুদানের সহিংসতা পর্যবেক্ষণকারী একটি সংস্থা জানিয়েছে, অঞ্চলটিতে সরকার সেনা মোতায়েনের পরও শনিবার (১৬ জুলাই) বিকেল পর্যন্ত সংঘর্ষ অব্যাহত ছিল।

খবরে বলা হয়, আল-রোজারেস শহরের স্থানীয় কর্মকর্তা আদেল আগর জানিয়েছেন, অস্থিরতার ফলে অনেকে ‘নিহত ও আহত’ হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে তাদের আরও সৈন্য প্রয়োজন। সহিংসতা হ্রাস করার জন্য জরুরিভাবে মধ্যস্থতাকারীদের প্রয়োজন বলেও তিনি উল্লেখ করেন।

সুদানের চিকিৎসক কমিটি জানিয়েছে, অঞ্চলটিতে জরুরি সেবা ও জীবন রক্ষাকারী ওষুধের ঘাটতি রয়েছে। এর মধ্যে সহিংসতাপূর্ণ এলাকা থেকে আরও আহত নিয়ে আসা হচ্ছে হাসপাতালে। উন্নত চিকিৎসা দিতে আহত ব্যক্তিদের রাজধানী খারতুমে নেওয়ার আহ্বান করা হচ্ছে সেখানকার কর্তৃপক্ষকে।

ব্লু নেইলের গভর্নর আহমেদ আল-ওমদা তার অঞ্চলে আগামী এক মাসের জন্য যেকোনো জমায়েত, মিছিল নিষিদ্ধ করেছেন। শনিবারে রাতে কারফিউ জারি করা হয়েছে।

স্থানীয় সরকার অঞ্চলটিতে স্থিতিশীলতা ফেরাতে সামরিক ও আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) মোতায়েন করেছে। সূত্র: আল জাজিরা

নয়া শতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ