ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

পদত্যাগ না করলে নেতাদের বাড়ি ছাড়বেন না লঙ্কান বিক্ষোভকারীরা

প্রকাশনার সময়: ১১ জুলাই ২০২২, ০৪:৪৫

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবন দখল নেয়া বিক্ষোভকারীরা তাদের পদত্যাগ করার পরই বাসভবন ছাড়ার পরিকল্পনা করেছেন বলে জানা গেছে।

রোববার (১০ জুলাই) বিক্ষোভস্থলে এক সংবাদ সম্মেলনে বিক্ষোভের নেতারা এমন পরিকল্পনার কথাই জানিয়েছেন বলে জানায় বার্তাসংস্থা রয়টার্স।

বিক্ষোভকারীদের একাংশের নেতা রুয়ান্থি ডি চিকারা বলেন, প্রেসিডেন্টকে ও প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে এবং এই সরকারকে অবশ্যই বিদায় নিতে হবে।

শনিবার (১০ এপ্রিল) দেশটির রাজধানী কলম্বোতে গণবিক্ষোভের ডাক দেয় বিক্ষোভকারীরা এবং সারা দেশের মানুষকে সেই বিক্ষোভে অংশ নেওয়ার আহ্বানও জানান তারা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শুক্রবার রাতে কলম্বো জুড়ে কারফিউ জারি করেও গণমানুষের স্রোত থামানো যায়নি। তারা একজোট হয়ে প্রথমে প্রেসিডেন্টের সরকারি বাসভবন এবং পরে নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত বাসভবনে হামলা চালিয়ে দখল করেন।

এদিকে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কলম্বোর সরকারি বাসভবন ‘টেম্পল ট্রি’ দখল করে সেখানে ক্যাম্প স্থাপন করে খাবার রান্না শুরু করেছেন বিক্ষোভকারীরা।

এএনআই জানিয়েছে, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর ‘টেম্পল ট্রি’র সরকারি বাসভবন থেকে পাওয়া ভিডিওতে বিক্ষোভকারীদের কেরাম খেলতে ও ঘোরাঘুরি করতে দেখা গেছে।

জানা গেছে, বিক্ষোভকারীদের প্রবেশের আগে অবশ্য উভয় নেতাকেই নিরাপদে তাদের বাসভবন থেকে সরিয়ে নেয়া সম্ভব হয়।

বিক্ষোভকারীদের শান্ত করতে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে শনিবার দুপুরেই তার পদত্যাগের ইচ্ছার কথা জানান। কিন্তু বিক্ষোভকারীরা শান্ত না হয়ে উল্টো তার বাসভবন দখল করে আগুন ধরিয়ে দেয়।

পরে রাতের দিকে স্পিকার জানান, প্রেসিডেন্ট গোটাবায়া গদি ছাড়তে রাজি হয়েছেন এবং বুধবার (১৩ জুলাই) তিনি পদত্যাগ করবেন।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ