ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

হজের জন্য চলছে শেষ মুহূর্তের পরিচ্ছন্নতার কাজ

প্রকাশনার সময়: ২৭ জুন ২০২২, ২০:৫৯

হজ উপলক্ষে পবিত্র কাবা শরীফের বাইরে মিনা, মুজদালিফা, আরাফাত এবং জামারাতের জায়গাগুলোতে চলছে শেষ মুহূর্তের পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। এদিকে এরই মধ্যে বাংলাদেশ থেকে সৌদিতে পৌঁছেছেন ৪০ হাজারেরও বেশি হজযাত্রী।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হবে এ বছরের পবিত্র হজ। ১১২টি ফ্লাইটে এপর্যন্ত সৌদিতে এসে পৌঁছেছেন ৪০ হাজারেরও বেশি বাংলাদেশি হজযাত্রী। সৌদিআরব যাত্রার ফ্লাইট চলবে আগামী ৩ জুলাই পর্যন্ত।

হজ পালন করতে আসা মুসল্লিদের জন্য নেয়া হচ্ছে প্রস্তুতি। সৌদি সরকারের পাশাপাশি বাংলাদেশ থেকে আসা হাজিদের সুবিধার জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশের হজ মিশনও।

বাংলাদেশ থেকে আগত হাজিদের সেবা দিতে বাংলাদেশ হজ্ব অফিস জেদ্দা, মক্কা, মদিনায় স্থানীয়ভাবে ২শ মৌসুমী হজ্ব কর্মী নিয়োগ করেছে। এর পাশাপাশি প্রশাসনিক কর্মকর্তা, চিকিৎসক, ফার্মাসিস্ট, নার্সসহ ৩ শতাধিক কর্মকর্তাও এসেছেন বাংলাদেশ থেকে।

এবছর সৌদিআরবে উত্তপ্ত আবহাওয়া নিয়ে কিছুটা শঙ্কা থাকলেও মিনা এবং আরাফাতের ময়দানে শীতাতপ নিয়ন্ত্রিত তাবু রাখার প্রস্তুতি চলছে। কোন ধরনের ঝামেলায় পড়লে ৯১১ নম্বরে ফোন করলে তাদের তাৎক্ষণিক সেবা প্রদান করা হবে।

চলতি বছর বাংলাদেশ থেকে পবিত্র হজ পালন করতে সৌদি আরবে আসবেন ৫৭ হাজার ৫ শত ৮৫ জন। এরই মধ্যে পৌঁছেছেন ৪০ হাজারেরও বেশি হজযাত্রী।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ