ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

পশ্চিমবঙ্গে আসছে ঘূর্ণিঝড় 'যশ',  প্রভাব পড়বে বাংলাদেশেও

প্রকাশনার সময়: ২০ মে ২০২১, ১১:১৮ | আপডেট: ২০ মে ২০২১, ১১:২৫
ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে। আগামী ২৩-২৫ মে বঙ্গোপসাগরীয় উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘যশ’।

বুধবার এ নিয়ে রাজ্যকে সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে বাংলাদেশের উপকূলেও। ঘূর্ণিঝড়ের মোকাবিলায় যাবতীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে নবান্ন।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, কেন্দ্রের পূর্বাভাস, চলতি সপ্তাহান্তে বঙ্গোপসাগরীয় এলাকায় একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। ওই নিম্নচাপটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

ঘূর্ণিঝড়ের জেরে ২৫ মে থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া, কলকাতা সংলগ্ন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলা এবং পূর্ব মেদিনীপুর জেলার দিঘা, শঙ্করপুরের মতো সামুদ্রিক এলাকায় আছড়ে পড়তে পারে ‘যশ’।

এর জেরে ২৫ মে সন্ধ্যা থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলোতে ঝোড়ো হাওয়ার সঙ্গে মাঝারি এবং কোথাও বা ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে রোববার থেকেই আন্দামান এবং তার আশপাশে বঙ্গোপসাগরীয় এলাকায় ৪৫-৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইতে পারে।

বৃষ্টিপাতসহ ঘূর্ণিঝড়ের সম্ভাবনা থাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে সতর্ক করেছে কেন্দ্র। জেলেদের রোববারের মধ্যে ফিরে আসার পরামর্শও দেওয়া হয়েছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ