ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

নিজেই নিজেকে বিয়ে করলেন শামা, কেন এমন সিদ্ধান্ত?

প্রকাশনার সময়: ০৯ জুন ২০২২, ১৪:৫৫ | আপডেট: ০৯ জুন ২০২২, ১৬:৪৩

নিজেকে নিজে বিয়ে করতে চাওয়া হিন্দু ধর্মের বিরোধী, তাই কোনও মন্দিরে তাকে বিয়ে করতে দেওয়া হবে না। গুজরাতি কন্যা শামা বিন্দুকে এমনই হুমকি দিয়েছিলেন বিজেপি নেত্রী সুনীতা শুক্ল। সেই ফতোয়াকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে নিজের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন গুজরাতের ওই তরুণী।

নিজেকেই বিয়ে করতে চেয়ে শিরোনামে এসেছিলেন গুজরাতের বাসিন্দা ২৪ বছরের তরুণী শামা বিন্দু। এমন ‘নিজগামী’ সম্পর্ক গুজরাত তো বটেই গোটা দেশেই আগে দেখা গিয়েছে কি না সন্দেহ। কিন্তু গোটা বিষয়টি সামনে আসতেই তোপ দেগেছিলেন সুনীতা শুক্ল নামক এক বিজেপি নেত্রী। নেত্রী দাবি করেন, এমন কাজ করলে হিন্দুদের জনসংখ্যা কমে যাবে। প্রাথমিক ভাবে ১১ জুন বিয়ে করার কথা ভাবলেও শেষ পর্যন্ত দু’দিন আগেই বিয়ে সেরে ফেললেন বিন্দু।

মূলত বিতর্ক এড়াতেই ঢাক-ঢোল না পিটিয়ে দু’দিন এগিয়ে নেন বিয়ের তারিখ। তবে আচার-বিচারে কোনও রকম বদল হয়নি। সব নিয়ম মেনে ৪০ মিনিট ধরে বিয়ের অনুষ্ঠান চলেছে। উপস্থিত ছিলেন তার ১০ বন্ধু। তাদের সাক্ষী রেখে নিজেকে সিঁদুর পরিয়েছেন শামা। এমনকি, গায়ে হলুদ এবং মেহেন্দি অনুষ্ঠানও হয়েছে তার। সেই ছবি তিনি ভাগ করে নেন তার ইনস্টাগ্রামে।

কিন্তু নিজেকে বিয়ের ভাবনা কখন এলো শামার?

এই প্রশ্নের উত্তরে শামা এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল নিজেকে বিয়ে করার। বড় হয়ার পর এন উইক ই নামে একটি ওয়েব সিরিজ দেখি। সেখানে একটি ডায়ালগে বলা হয়েছিল আমি বউ তো সাজতে চাই কিন্তু কারো স্ত্রী হতে চাই না। তখন যেন আমার মনে হল, এটি তো আমারই গল্প। বিয়ের আনুষ্ঠানিকতা আমার খুব পছন্দ। হলুদ, মেহেদী, সঙ্গীত সব কিছু। কিন্তু তারপর?

তারপর আমাকে অন্য একজনের বাড়ি থাকতে হবে যেটাতে আমি রাজি না। যখন আমি স্লোগামি সম্পর্কে জানতে পারি যে, আমি নিজেই নিজেকে বয়ে করতে পারি, তখন আমি এই সিদ্ধান্ত নেই।

কিন্তু নিজেকেই বিয়ে কেন?

শামা বলেম, ছোটবেলা থেকেই আমি নিজেকে ভীষণ ভালোবাসি। আমি নিজের সাথেই থাকতে চেয়েছি সব সময়। আমি নিজেকে প্রতিশ্রুতি দিতাম শামা আমি কখনই তোর হাত ছাড়বো না আর তোকে কোথাও ঝুকতে দেবো না।

বড় হয়ে আমি জানতে পারি বিয়ের সময় আমি নিজেই নিজেকে এই প্রতিশ্রুতি গুলো দিতে পারি।

এমন সিদ্ধান্ত শোনার পর পরিবারের প্রতিক্রিয়া কী ছিল?

শামা জানায়, প্রথমে এমন সিদ্ধান্ত জানার পর চমকে গিয়েছিল বাবা মা। কিন্তু আমার খুশীতেই তাদের খুশি তাই মেনে নিয়েছেন।

বিয়ের পর পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে শামা বলেন, অফিস থেকে ছুটি পেলে দুই সপ্তাহের জন্য হানিমুনে গোয়া যেতে চায় শামা। ঠিক যেভাবে একটি নব বিবাহিত দম্পতি যায়। ভবিষ্যতে সন্তান নেওয়ার ইচ্ছা হলে দত্তক নেবো। অথবা এন জিওতে যোগ দিয়ে শিশুদের উন্নয়নের জন্য কাজ করবো।

ভবিষ্যতে সঙ্গীর প্রয়োজন হলে কী করবেন শামা?

সহজ ভঙ্গীতে শামার জবাব, ভবিষ্যতে যদি কোনো সঙ্গীর প্রয়োজন হয় তাহলে কাউকে পছন্দ করে আবার বিয়ে করলে তাতে কোনো সমস্যা নেই।

বিয়ের পর ক্ষমা নিজেই ফেসবুকে প্রকাশ করেছেন নিজের বিয়ের ছবি ও ভিডিও। সঙ্গে লিখেছেন, ‘যাঁরা আমাকে সমর্থন জানিয়েছেন এবং আমার পাশে থেকে আমায় লড়াই করার অনুপ্রেরণা জুগিয়েছেন, তাঁদের সবাইকে আমি ধন্যবাদ জানতে চাই’।

নয়া শতাব্দী/ এডি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ