ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

হজ: ৭ মাস ধরে সাইকেল চালিয়ে সৌদি আরবে ইন্দোনেশিয়ার তরুণ

প্রকাশনার সময়: ০৯ জুন ২০২২, ১১:৪৩

প্রায় সাড়ে সাত মাস ধরে সাইকেল চালিয়ে ইন্দোনেশিয়া থেকে মুসলিম হজ ও ওমরা পালনে সৌদি আরব পৌঁছেছেন এক তরুণ।

জানা যায়, ওই ইন্দোনেশীয় তরুণের নাম মোহাম্মদ ফাওজান। সৌদি আরব পৌঁছানোর পর তিনি তার দীর্ঘ যাত্রার অভিজ্ঞতা আল-সৌদিয়া টেলিভিশনের সঙ্গে শেয়ার করেন।

তিনি জানান, তার এই বিশাল যাত্রা আসলে অনেক কঠিন বিষয় ছিল। তাকে খারাপ আবহাওয়ার কবলে পড়তে হয়েছে বারবার। সাইকেলেও নানা রকম ত্রুটি দেখা দিয়েছে বিভিন্ন সময়ে। তবে শেষ পর্যন্ত তিনি সৌদি আরবের বন্দর শহর জেদ্দাহ পৌঁছাতে পেরেছেন।

ফাওজান বলেন, প্রতিটি দেশেরই তার আলাদা আলাদা আবহাওয়া রয়েছে। কিছু দেশ গরম আবার কিছু দেশ আরও বেশি গরম। ফাওজান জানান, প্রথমে তিনি মোটরসাইকেলে করে এই যাত্রা শুরুর কথা ভেবেছিলেন।

কিন্তু শেষ পর্যন্ত সাইকেল নিয়েই যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। কারণ, অনেক দেশই মোটরসাইকেল প্রবেশ অনুমোদন করে না। গত এপ্রিল মাসে সৌদি আরব ঘোষণা দেয়, এ বছর ১০ লাখ মানুষকে হজের অনুমতি দেবে দেশটি। গত দুই বছর কোভিড মহামারির কারণে হজে নানারকম নিষেধাজ্ঞা দেয়া ছিল। এ বছর যাদের হজের অনুমতি দেয়া হয়েছে তাদের বয়স অবশ্যই ৬৫ বছরের কম হতে হবে। পাশাপাশি কোভিড ভ্যাকসিনের উভয় ডোজ দেয়া থাকতে হবে এবং নেগেটিভ পিসিআর টেস্টের রেজাল্ট দেখাতে হবে।

উল্লেখ্য, এর আগেও একবার ইন্দোনেশিয়ার ৫ সদস্যের একটি পরিবার সাইকেলে করে হজে গিয়েছিলেন। ইন্দোনেশিয়ার জাভার শহর যুগজাকার্তা থেকে ১৩ হাজার কিলোমিটার দূরের সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন তারা।

নয়া শতাব্দী/এডি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ