ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬
কোভিড-১৯ সংক্রমণ

জরুরি অবস্থা বাড়াচ্ছে জাপান

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২১, ০২:৩৯

কোভিড-১৯ সংক্রমণ ভয়ঙ্করভাবে বেড়ে যেতে থাকায় অলিম্পিক গেমসের আয়োজক দেশ জাপান রাজধানী টোকিওয় জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো ছাড়াও নতুন নতুন অঞ্চলে তা সম্প্রসারণ করছে।

টোকিওর চাপাশের এলাকা এবং ওসাকা সিটিতে জরুরি অবস্থা জারি করা হচ্ছে। ওসাকাসহ জাপানের তিনটি প্রশাসনিক এলাকায় ২ থেকে ৩১ অগাস্ট পর্যন্ত জরুরি অবস্থা জারি থাকবে। আর টোকিওতে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে অগাস্টের শেষ পর্যন্ত।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা সতর্ক করে দিয়ে বলেছেন, সংক্রমণ নজিরবিহীনভাবে ছড়িয়ে পড়ছে। দেশবাসীকে ঘরে বসে খেলা দেখার আহ্বান জানিয়েছেন তিনি।

বিবিসি জানায়, করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরনের কারণে শনাক্তের সংখ্যা বেড়ে যাচ্ছে। “এ সংক্রমণ ঠেকানো না গেলে মারাত্মক অসুস্থ রোগী বেড়ে গিয়ে চিকিৎসা ব্যবস্থা আরও চাপে পড়তে পারে” বলে শঙ্কা প্রকাশ করেছেন সুগা।

এর আগে জাপানের স্বাস্থ্যমন্ত্রী নোরিহিশা তামুরা সতর্ক করে বলেছিলেন, “দেশ নতুন করে মহামারীর চরম এক ভীতিকর পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছে।”

রয়টার্স বার্তা সংস্থাকে তিনি বলেন, “আমার মনে হয় মানুষ আর সামনের দিকে তাকাতে পারছে না। এ অবস্থা কতদিন চলবে তা ভেবে তারা উদ্বিগ্ন হচ্ছে। স্বাভাবিক জীবনে আর ফিরতে না পারাটাও তারা মেনে নিতে পারছে না।”

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ