ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

বদলে গেল নাম, তুরস্ক এখন তুর্কিয়ে

প্রকাশনার সময়: ০৩ জুন ২০২২, ১১:১৮

বদলে গেল তুরস্কের রাষ্ট্রীয় নাম। এখন থেকে ‘তুর্কিয়ে’ নামে বিশ্ববাসীর কাছে পরিচিতি পাবে দেশটি।

জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, ১ জুন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর পক্ষ থেকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে একটি চিঠি পাঠানো হয়েছিল।

টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবদন অনুযায়ী, চিঠিতে আবেদন করা হয়েছিল যেন জাতিসংঘের পক্ষ থেকে তুরস্কের পরিবর্তে তুর্কিয়ে নাম ব্যবহার করা হয়। জাতিসংঘের মুখপাত্র বলেন, আবেদনের সাথে সাথেই এই অনুমোদন দেওয়া হয়েছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী গত ৩১ মে জাতিসংঘ ও অন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে তুরস্কের নাম পরিবর্তন করে চিঠি পাঠানোর ঘোষণা দিয়েছিলেন। এর আগে ২০২১ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশটির নাম পরিবর্তন করে তুর্কিয়ে রাখার ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, তুর্কিয়া শব্দটি আমাদের সংস্কৃতি, ধর্ম মূল্যবোধের আরো কাছাকাছি। তুর্কি ভাষাতেও তুরস্ক শব্দটিকে তুর্কিয়ে বলা হয়।

তুরস্কের বেশিরভাগ মানুষ দেশের নাম তুর্কিয়ে বলেই জানে। এছাড়া ইংরেজিত তুর্কি নামটি দেশে–বিদেশে কয়েক বছর ধরে ব্যবহার হচ্ছে। গত বছর নাম বদলের প্রস্তাব ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি নাম পরিবর্তন করে ফেলে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান গত বছরই দেশের নতুন নামকরণ নিয়ে প্রচার শুরু করেছিলেন। এর আওতায় এখন অন্য আরও কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে তুরস্কের নাম বদলানোর অনুরোধ জানানো হবে।

গত বছর তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, তুর্কিয়ে নামটিই সবচেয়ে ভালোভাবে তুর্কি জাতির সংস্কৃতি, সভ্যতা ও মূল্যবোধের পরিচয় বহন করে।

বিবিসি জানায়, তুরস্কের বেশিরভাগ মানুষ ইতোমধ্যে তাদের দেশের নাম তুর্কিয়ে বলেই জানে। তারপরও ইংরেজি তুরস্ক নামটিই ব্যাপকভাবে ব্যবহার হয়ে আসছে, এমনকী খোদ তুরস্কেও এ নাম ব্যবহার হচ্ছে।

গতবছর নাম বদলের প্রস্তাব ঘোষণা হওয়া মাত্র তুরস্কের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম চট করেই নাম পরিবর্তন করে ফেলেছে। তুর্কিয়ে নামটি দেশের তুর্কি ভাষার সঙ্গে যায় এবং দেশটি এখন এই নামেই আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃতি পেতে চায়।

নাম বদলের আওতায় এখন থেকে দেশটির সব রপ্তানি পণ্যের ওপর ‘মেড ইন তুর্কিয়ে’ লেখা হবে। আর এর আগে জানুয়ারি থেকেই দেশটি পর্যটন খাতে ‘হ্যালা তুর্কিয়ে’ স্লোগানে একটি প্রচারও শুরু করেছে।

তুরস্কের নাম বদলের এই পদক্ষেপে অনলাইনে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। সরকারি কর্মকর্তারা এ পদক্ষেপ সমর্থন করেছেন। আর অন্যরা বলেছেন, প্রেসিডেন্ট এরদোয়ান দেশে অর্থনৈতিক সংকটের মধ্যে আগামী বছর নির্বাচনের প্রস্তুতি নেওয়ার এই সময়ে এই নীতি কাজে আসবে না।

তবে কোনও দেশের নাম বদলের এমন পদক্ষেপ বিরল নয়। ২০২০ সালে নেদারল্যান্ডস তাদের হল্যান্ড নাম পরিবর্তন করেছিল।

এর আগে মেসিডোনিয়া গ্রিসের সঙ্গে রাজনৈতিক বিরোধের কারণে তাদের নাম পরিবর্তন করে নর্থ মেসিডোনিয়া করে। আবার সুইজারল্যান্ডও ২০১৮ সালে নাম পরিবর্তন করে হয় এসোয়াতিনি।

আরও আগে ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, ইরানকে একসময় বলা হত পার্সিয়া। এছাড়া, একসময়কার শ্যাম এখন থাইল্যান্ড এবং রোডেশিয়া নাম পরিবর্তন করে হয়েছে জিম্বাবুয়ে।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ