ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর নেপালের বাহাদুর

প্রকাশনার সময়: ২৮ মে ২০২২, ০৪:৩৫

নেপালের রাজধানী কাঠমান্ডুর বাসিন্দা ১৭ বছরের দর বাহাদুর খাপাঙ্গি বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেয়েছে। তার উচ্চতা মাত্র ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৫ ইঞ্চির সামান্য কম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, বাহাদুরের জন্ম ২০০৪ সালের ১৪ নভেম্বর। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের দেওয়া তথ্যানুযায়ী, গত ২৩ মার্চ কাঠমান্ডুতে বাহাদুরের উচ্চতা মাপা হয়। তাতে দেখা যায়, তার উচ্চতা ৭৩ দশমিক ৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৪ দশমিক ৯ ইঞ্চি।

দর বাহাদুরের বড় ভাই নারা বাহাদুর খাপাঙ্গি ছোট ভাইয়ের স্বীকৃতি নিয়ে বলেন, ‘আমি খুবই খুশি যে আমার ভাই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে সনদ পেয়েছে।’

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলেছে, ‘কাঠমান্ডুতে এক অনুষ্ঠানে বাহাদুরকে সনদপত্র প্রদান করেন নেপাল পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ধনঞ্জয়া রেগমি।’

স্কুল শিক্ষার্থী দর বাহাদুর কাঠমান্ডু থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরের জেলা সিন্ধুলিতে থাকে। জানা গেছে, জন্মের পর সাত বছর পর্যন্ত স্বাভাবিক মানুষের মতোই বৃদ্ধি হয়েছিল তার। কিন্তু তারপর কোনো এক অজ্ঞাত কারণে উচ্চতা বৃদ্ধি থমকে যায়।

বাহাদুরের আগে এই স্বীকৃতি ছিল খগেন্দ্র থাপা মাগারের, তিনিও নেপালি। খগেন্দ্রর জন্ম ১৯৯২ সালের অক্টোবরে। তার উচ্চতা ৬৫ দশমিক ৫৮ সেন্টিমিটার বা ১ ফুট ১ দশমিক ৮ ইঞ্চি। খগেন্দ্র ১৮ বছর বয়সে সবচেয়ে খর্বকায় ব্যক্তির স্বীকৃতি পান। ২০২০ সালে ২৭ বছর বয়সে মৃত্যু হয় তার।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ