ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

আফগান অভিবাসীবাহী নৌকা আটকে দিয়েছে তুরস্ক

প্রকাশনার সময়: ২৯ জুলাই ২০২১, ০৩:৪১

তুরস্কের কর্তৃপক্ষ এজিয়ান সাগরে ইউরোপমুখী দুই শতাধিক আফগান অভিবাসী বহনকারী একটি নৌকা আটকে দিয়েছে। বুধবার (২৮ জুলাই) তুর্কি কোস্টগার্ড ও অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা এমন তথ্য দিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ইরান হয়ে তুরস্কের পূর্বাঞ্চলের দিকে অতিক্রম করার সময় আফগান অভিবাসীদের নৌকাটি জব্দ করে তুর্কি উপকূলরক্ষীরা। আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী প্রত্যাহারের ঘোষণা আসার পর থেকে দেশটিতে ব্যাপক সহিংসতা শুরু হয়েছে।

দেশটির বিভিন্ন জেলা ও সীমান্ত ক্রসিং এখন তালেবানের নিয়ন্ত্রণে। সহিংসতা শুরু হওয়ার পর থেকে আফগানরা ইরান হয়ে তুরস্কে পাড়ি জমাচ্ছেন। তাদের আসল গন্তব্য হচ্ছে ইউরোপ।

চলতি মাসে অভিবাসীদের বড় একটি সংখ্যা আটক করেছে তুরস্ক। এতে অভিবাসনের নতুন এই ঢল নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। গত সপ্তাহে কর্মকর্তারা বলেন, ইরান সীমান্ত থেকে আগের ১০ দিনে দেড় হাজার অভিবাসীকে আটক করা হয়েছে।

এক কর্মকর্তা বলেন, এজিয়ান সাগরে আটক অভিবাসীরা ইউরোপের দেশ ইতালিতে যাচ্ছিলেন। নৌকায় থাকা ২৩১ অভিবাসীর মধ্যে ২০৮ জন আফগানিস্তানের, বাকিরা সিরিয়া, ইরান, ইরিত্রিয়া ও পাকিস্তান থেকে এসেছেন।

আর নৌকা চালাচ্ছিলেন তুরস্কের দুই নাগরিক। তাদেরও আটক করা হয়েছে। আটক অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠাতে তুরস্কের পশ্চিমাঞ্চলীয় আয়ভাসিক শহরে নিয়ে যাওয়া হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সরকার ইতিমধ্যে ৩৭ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর বলেন, অভিবাসীদের নতুন স্রোত এড়িয়ে যেতে চাচ্ছে তুরস্ক সরকার। যে কারণে আফগান অভিবাসীদের ঢল নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে তালগোল পাকিয়ে ফেলেছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক সমাধান চাওয়ার সমালোচনা করে তিনি বলেন, অনেকের মতো আমিও বলে আসছিলাম, সেখানে কোনো সামরিক সমাধান আসবে না। যারা আফগানিস্তানের ইতিহাস জানেন, তাদের সবারই মত এ রকম। কিন্তু আমাদের আমেরিকাবিরোধী বলে আখ্যায়িত করা হয়েছে। এমনকি তালেবান খান নামেও ডাকা হয়েছে।

আমেরিকার সংবাদ অনুষ্ঠান পিবিএস নিউজআওয়ারে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন। মঙ্গলবার (২৭ জুলাই) রাতে এটি সম্প্রচার করা হয়েছে।

আফগানিস্তানে মার্কিন আগ্রাসন নিয়েও প্রশ্ন তোলেন তিনি। প্রথমে সেখানে অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্র। এরপর দুর্বল অবস্থানে থাকা অবস্থায় তালেবানের সঙ্গে রাজনৈতিক সুরাহার চেষ্টা করেছে তারা।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ