ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

করোনা হালকা রোগে পরিণত হচ্ছে: গবেষণা

প্রকাশনার সময়: ২৯ জুলাই ২০২১, ০৩:১১

করোনা ক্রমাগত হালকা রোগে পরিণত হচ্ছে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। গবেষণায় জানা গেছে, দ্বিতীয় বার করোনা আক্রান্ত হলে তা প্রথমবারের তুলনায় অনেক কম প্রভাব ফেলতে পারে। গত এপ্রিল মাসে বৃটেনের অফিস ফর ন্যাশনাল স্টাটিস্টিকস বা ওএনএস একটি পর্যবেক্ষণ চালু করে। সম্প্রতি পর্যবেক্ষণের ফলাফলে এই তথ্য উঠে আসে।

পর্যবেক্ষণ ফলাফলে বলা হয়, দ্বিতীয় বার উপসর্গগুলো প্রথমবারের মতো ভয়াবহ রূপ ধারণ করেনা। বৃটেনের প্রায় ২০ হাজার মানুষের মধ্যে গবেষণা চালিয়ে এই তথ্য প্রদান করেছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, এই তথ্য প্রমাণ করে যে কোভিড দিনদিন একটি সাধারণ রোগে পরিণত হচ্ছে। খবর ডেইলি মেইল।

খবরে বলা হয়েছে, দ্বিতীয় বার কোভিড আক্রান্ত হওয়া অস্বাভাবিক না হলেও গুরুতর অসুস্থ হওয়া বেশ বিরল। পর্যবেক্ষণে থাকা ১৯ হাজার ৪৭০ জনের মধ্যে ১৯৫ জন দ্বিতীয় দফায় কোভিড আক্রান্ত হন। অর্থাৎ মাত্র এক শতাংশ মানুষ দুইবার কোভিড আক্রান্ত হয়েছেন বৃটেনে।

এই রিপোর্টে সেসব মানুষদেরই স্থান দেওয়া হয়েছে যারা অন্তত ৯০ দিনের ব্যবধানে দুইবার কোভিড আক্রান্ত হয়েছেন। এতে দেখা গেছে দ্বিতীয় দফায় আক্রান্ত হওয়াদের মধ্যে মাত্র এক চতুর্থাংশই উচ্চতর মাত্রায় সংক্রমিত হয়েছেন। অথচ প্রথম দফায় এই মাত্রা দেখা যায় দুই তৃতীয়াংশের মধ্যেই। বিজ্ঞানীরা বলছেন, এটিই প্রমাণ করে যে প্রাকৃতিকভাবে এবং ভ্যাকসিনের মাধ্যমে মানুষ কোভিডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ