ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্ববাজারে কমেছে ভোজ্যতেলের দাম

প্রকাশনার সময়: ০৬ মে ২০২২, ১৮:২৯ | আপডেট: ০৬ মে ২০২২, ১৮:৩৫

ভোজ্যতেলের বিশ্ববাজারে একের পর এক ঘটনা ঘটছে। বিশ্ববাজারে আজ যে দরের রেকর্ড হচ্ছে, কাল তা রেকর্ডের পাতা থেকে মুছে যাচ্ছে। এমন অবস্থার মধ্যে ভোজ্যতেলের দাম কমেছে। এছাড়া গত মার্চে খাদ্যপণ্যের দাম বাড়ার পর এপ্রিলে কিছুটা কমেছে।

শুক্রবার (৬ মে) জাতিসংঘের খাদ্য সংস্থার বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এফএও সূচকে দেখা গেছে, গত মার্চে খাদ্যপণ্যের মূল্য সূচক ছিল ১৫৯ দশমিক ৭। এপ্রিলে তা কিছুটা কমে ১৫৮ দশমিক ৫ এ নেমেছে।

এফএও’র প্রধান অর্থনীতিবিদ ম্যাক্সিমো টোরেরো কুলেন বলেছেন, ‘সূচকের সামান্য হ্রাস স্বস্তিদায়ক, বিশেষ করে নিম্নআয়ের খাদ্য ঘাটতি দেশগুলোর জন্য, কিন্তু তারপরও খাদ্যের দাম সাম্প্রতিক উচ্চমাত্রার কাছাকাছি রয়েছে, যা বাজারের ক্রমাগত কঠিন অবস্থাকে প্রতিফলিত করে এবং সবচেয়ে দুর্বলদের জন্য বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য চ্যালেঞ্জ।

মার্চ মাসে দানাদার শস্যের দাম ১৭ শতাংশ বাড়ার পর এপ্রিলে এর মূল্য সূচক শূন্য দশমিক ৭ শতাংম কমেছে। ভুট্টার দাম ৩ শতাংশ কমলেও গমের দাম শূন্য দশমিক ২ শতাংম বেড়েছে। ইউক্রেনের বন্দর অবরোধ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে শস্য উৎপাদনের অবস্থা নিয়ে উদ্বেগের কারণে গমের দাম বেড়েছে। ভারত থেকে বৃহত্তর চালান এবং রাশিয়া থেকে প্রত্যাশিত রপ্তানির কারণে গমের দাম নিয়ে উদ্বেগ কিছুটা কমেছে।

এফএও’র ভোজ্যতেল সূচকে দেখা গেছে, এপ্রিলে ভোজ্য তেলের সূচক কমেছে ৫ দশমিক ৭ শতাংশ। চাহিদার মাত্রা নিয়ন্ত্রণ করায় পাম, সূর্যমুখী ও সয়াবিন তেলের দাম কমেছে। একইসময় চিনির দাম বেড়েছে ৩ দশমিক ৩ শতাংশ, মাংসের দাম বেড়েছে ২ দশমিক ২ শতাংশ এবং ডেইরি পণ্যের দাম বেড়েছে শূন্য দশমিক ৯ শতাংশ।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ