ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬
শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকট

চা শ্রমিকদের মানবেতর জীবনযাপন

প্রকাশনার সময়: ০৬ মে ২০২২, ১১:০৪

পর্যটননির্ভর অর্থনীতির দেশ শ্রীলঙ্কা; কিন্তু কোভিড-১৯ মহামারির কারণে গত প্রায় দুই বছর ধরে পর্যটকশূন্য থাকায় দেশটির বৈদেশিক মূদ্রার রিজার্ভ তলানিতে গিয়ে ঠেকে। দেশটি পড়ে অর্থনৈতিক সংকটে। যার জের ভোগ করতে হচ্ছে দেশটির লাখ লাখ মানুষকে। এজন্য সব থেকে বেশি ভুগতে হচ্ছে শ্রীলঙ্কার সংখ্যালঘু তামিল জনগোষ্ঠীকে।

আরুলাপ্পান তামিল। তার নিজের কোনো জমি নেই, তাই চাষ করে ফসল ফলিয়ে খাবারের ব্যবস্থা করার সুযোগও তার নেই। পরিবার নিয়ে চা শ্রমিকদের বস্তিতে বসবাস করেন আরুলাপ্পান। আরুলাপ্পান ১৪ বছর বয়সে স্কুল ছেড়ে গার্মেন্টসে কাজ নেন। বিয়ের পর তিনি চা শ্রমিক হিসেবে কাজ শুরু করে। নিজের সুবিধামত সময়ে কাজ করার সুযোগ থাকায় তিনি এই পেশায় আসেন। যেন কাজের পাশাপাশি সন্তানদের যত্ন নিতে পারেন। বাড়তি অর্থ রোজগার করতে তিনি সবিজ বিক্রিও করতেন। কিন্তু কোভিড মহামারিতে শ্রীলঙ্কার মত আরুলাপ্পানের ভাগ্যের চাকাও বন্ধ হয়ে যায়। মাসের পর মাস দেশের অর্থনীতি অচল পড়ে থাকে। প্রতিদিন ১৮ কেজির বেশি চা পাতা তোলেন শ্রীলঙ্কার চা শ্রমিক আরুলাপ্পান। তার স্বামীও চা শ্রমিক। দু’জনের মাসিক আয় ৩০ হাজার রুপি (৮০ মার্কিন ডলার)। তীব্র অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা দেশটিতে দ্রব্যমূল্য আকাশছোঁয়া হওয়ায় ওই অর্থে পরিবারটির ঠিকমত খাবারও জুটছে না। তিন সন্তান আর শাশুড়িকে নিয়ে ছয় সদস্যের পরিবার আরুলাপ্পানের।

৪২ বছরের আরুলাপ্পান বলেন, সংসার চালাতে আমাদের যে অর্থ প্রয়োজন এটা তার ধারেকাছেও না। আগে আমরা দুইটি সবজি খেতাম। এখন আমরা মাত্র একটি খেতে পারি। দিনের পর দিন আমরা শুধু ভাত খেয়ে থেকেছি। আটার দাম দ্বিগুণের বেশি বেড়েছে। ফলে ভাত খেতে বাধ্য হচ্ছেন বলে জানান আরুলাপ্পান। যদিও চালের দামও অনেক বেড়ে গেছে। দুই কিলোমিটার পথ বাসে চড়ে তার ছোট দুই সন্তান স্কুলে যায়। গত কয়েক মাসে বাস ভাড়া দ্বিগুণের বেশি বেড়েছে। সন্তানদের উজ্জ্বল ভবিষ্যতের আশায় অভাবের মধ্যেও তাদের লেখাপড়া চালিয়ে যাচ্ছেন এই দম্পতি।

আরুলাপ্পানের স্বামী মাইকেল বলেন, আমাদের বাচ্চারাও চা শ্রমিক হোক এটা আমি কখনো চাই না। তবে ছোট দুই সন্তানের লেখাপড়া চালিয়ে গেলেও বড় ছেলে অক্ষন রায়ের বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরিকল্পনা স্থগিত করতে হয়েছে। চূড়ান্ত পরীক্ষায় ভালো ফল করলে ল্যাপটপ কিনে দেবেন। ২২ বছরের ছেলেকে এই প্রতিশ্রুতি করেছিলেন আরুলাপ্পান। যা মেটাতে দুই বছর ধরে একটু একটু করে অর্থ সঞ্চয় করছিলেন তিনি। এখন ঝাড়ু তৈরির কারখানায় কাজ করতে কলম্বো গেছে অক্ষণ। আরুলাপ্পান বলেন, তিনি তার ছেলেকে বলেছেন, অবশ্যই পরিবারকে তার সহায়তা করা উচিত। আমি জানি না আমার ছেলে এখন কোথায় থাকছে।

শ্রীলঙ্কা সরকারের আরো একটি সিদ্ধান্তের কারণে তাদের চা শিল্পকে ভুগতে হয়েছে। স্বাস্থ্যের কথা বিবেচনা করে গত বছর শ্রীলঙ্কা সরকার চা বাগানে রাসায়নিক সার নিষিদ্ধ করে। যদিও পরে তারা ওই নিষেধাজ্ঞা তুলে নেয়। কিন্তু নিষেধাজ্ঞার কারণে এই খাতে সার সরবরাহে ঘাটতি দেখা দেয়। ফলে এ বছরের প্রথম তিন মাসে চায়ের উৎপাদন ১৫ শতাংশ কমে গেছে। ২০০৯ সালের পর যা সর্বনিম্ন। শুষ্ক আবহাওয়া, সঙ্গে সারের উপর নিষেধাজ্ঞাকে এর কারণ বলে মনে করে শ্রীলঙ্কা টি বোর্ড। এখন দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকা, জ্বালানি সংকট এবং আকাশছোঁয়া মুদ্রাস্ফ্রীতি এই শিল্পকে খাদের কিনারে দাঁড় করিয়ে দিয়েছে বলে মনে করেন প্ল্যান্টেশন অ্যাসোসিয়েশনের মুখপাত্র রোশান রাজাদুরাই। দীর্ঘ গৃহযুদ্ধের অবসান ঘটিয়ে ২০০৯ সালে শান্তি ফেরে শ্রীলঙ্কায়। তারপর দেশটির অর্থনীতি তরতরিয়ে বেড়েছে। ক্রমবর্ধমান পর্যটন শিল্প, সঙ্গে তৈরি পোশাক খাতের উত্থান, চা, রাবার ও দারুচিনির মত বাগানজাত পণ্যের রপ্তানি বৃদ্ধিতে শ্রীঙ্কার অর্থনীতি রকেট গতি পেয়েছিল। ২০২০ সালেও দেশটি বৃহৎ প্রতিবেশী ভারতের তুলনায় দ্বিগুণ জিডিপি অর্জন করেছিল। কিন্তু দেশের অবকাঠামগত উন্নয়নে ঋণ নিয়ে বড় বড় বেশ কিছু প্রকল্পের কাজ শুরু করে শ্রীলঙ্কা। ওইসব ঋণের সুদ হিসেবে শ্রীলঙ্কা সরকারকে প্রচুর বৈদেশিক মুদ্রা খরচ করতে হয়। অন্যদিকে কোভিড-১৯ আসার পরে ২০২০ সাল থেকে শ্রীলঙ্কার আয়ের বড় খাত বৈদেশিক পর্যটন পুরোপুরি ধ্বংস হয়ে যায়। এসময় কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে পড়ে ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। চরম মূল্যস্ফ্রীতির বিরুদ্ধে শ্রীলঙ্কার সাধারণ মানুষ কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করেছে। বৈদেশিক মুদ্রার অভাবে এখন দেশটি খাবার, জ্বালানি এবং ওষুধের মত অতি জরুরি পণ্য আমদানি করতে পারছে না। দেশটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে জরুরি অর্থ সহায়তা চেয়েছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ