ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

করোনায় প্রায় আড়াই হাজার মৃত্যু, শনাক্ত ৬ লাখ

প্রকাশনার সময়: ০১ মে ২০২২, ০৭:৫৩

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমে আসছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রায় আড়াই হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময় শনাক্ত হয়েছে প্রায় ছয় লাখ মানুষের দেহে।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে ৫ লাখ ৮৪ হাজার ৯৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এই সময়ে মৃত্যু হয়েছে ২ হাজার ৩৪৯ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন সাড়ে চার লাখের বেশি মানুষ।

নতুন শনাক্তদের নিয়ে মোট ৫১ কোটি ৩২ লাখ ৩২ হাজার ৭২৮ জনের করোনা ধরা পড়ল। এছাড়া নতুনদের নিয়ে মোট মৃত্যু হয়েছে ৬২ লাখ ৬০ হাজার ৪৬৩ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৪৬ কোটি ৭১ লাখ ১২ হাজার ৬৪৭ জন।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ৬৪ হাজার ২৬২ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ৩০ লাখ ৪২ হাজার ১৫৬ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ২৮২ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২০ হাজার ৭১৮ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩০ লাখ ৭৫ হাজার ৮৬৪ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২৩ হাজার ৮০৩ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪ লাখ ৩৩ হাজার ৪২ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৩ হাজার ৪৮৪ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে বিশ্ব।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ