ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

পাকিস্তানে ভয়াবহ লোডশেডিং

প্রকাশনার সময়: ২৯ এপ্রিল ২০২২, ১৯:২৬

পাকিস্তানজুড়ে ভয়াবহ বিদ্যুৎ সংকট তৈরি হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম ড্য ডন জানাচ্ছে, দেশটির শহরের দিকে ছয় থেকে ১০ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হচ্ছে। গ্রামাঞ্চলে আট থেকে ১৬ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ থাকছে না। প্রতিদিন বিদ্যুতের মোট চাহিদার চেয়ে ছয় থেকে সাত হাজার ইউনিটের ঘাটতি থাকছে। তাই, লোডশেডিং হচ্ছে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

একইসঙ্গে, তীব্র গরমে নাজেহাল দশা নাগরিকদের। স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, তাপপ্রবাহের কবলে পড়তে পারে পাকিস্তান। এ অবস্থায় ভয়াবহ বিদ্যুৎ সংকট মানুষের দুর্ভোগ আরও কয়েকগুন বাড়িয়ে দিচ্ছে।

লাহোরের এক বাসিন্দা দ্য ডনকে বলেছেন, বুধবার (২৭ এপ্রিল) থেকে আট ঘণ্টা বা তার বেশি সময় ধরে লোডশেডিং হচ্ছে। ছয় ঘণ্টা দিনে আর দুই ঘণ্টা রাতে। খানেওয়াল অঞ্চল থেকে অধিবাসীরা বলছেন, সেখানে ১২-১৪ ঘণ্টা লোডশেডিং থাকছে। সুকরে বাসিন্দারা জানিয়েছেন, রমজান মাসে লোডশেডিংয়ের ফলে মানুষের কষ্ট আরও বেড়েছে।

বার্তাসংস্থা এএনআই জানিয়েছে, জ্বালানি সংকট ও প্রযুক্তিগত কারণে এ রকম লোডশেডিং হচ্ছে। পাকিস্তানে এখন বিদ্যুতের চাহিদা ২৫ হাজার মেগাওয়াট। উৎপাদন হচ্ছে ১৮ হাজার মেগাওয়াট। গ্যাস ও অন্য জ্বালানি সংকটের জন্য তাপ বিদ্যুৎকেন্দ্রগুলোতে উৎপাদন কম হচ্ছে। সেই সঙ্গে প্রচণ্ড গরমের জন্য চাহিদা অনেকখানি বেড়ে যাওয়ায় লোডশেডিং বেড়েছে।

পাকিস্তানের বিদ্যুৎ বিভাগ বলছে, জ্বালানির সংকট সাময়িক। খুব তাড়াতাড়ি পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হবে।

এদিকে, পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ নির্দেশ দিয়ে জানিয়েছেন, মে মাস থেকে তিনি কোনো বিদ্যুৎ সমস্যা দেখতে চান না। এ নিয়ে সম্প্রতি উচ্চ পর্যায়ের বৈঠকের পর পরিস্থিতি খতিয়ে দেখে তিনি কর্তৃপক্ষকে বলেছেন, গরমের মধ্যে মানুষকে বিদ্যুৎ দিতে হবে। যাবতীয় সমস্যা দ্রুত মিটিয়ে ফেলতে হবে। এই সমস্যা দূর করতে দীর্ঘমেয়াদী পরিকল্পনাও চেয়েছেন তিনি।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ