ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

‘ব্ল্যাকমেইলের’ অভিযোগ নিয়ে যা বলল রাশিয়া

প্রকাশনার সময়: ২৮ এপ্রিল ২০২২, ০৬:৪০

ইউরোপের দেশ বুলগেরিয়া ও পোল্যান্ডে গ্যাস রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া। তবে ইউরোপীয় দেশগুলোকে ‘ব্ল্যাকমেইল’ করার জন্য প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধের অভিযোগ অস্বীকার করেছে মস্কো।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, রাষ্ট্রমালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম লেনদেন সংক্রান্ত সমস্যায় বুলগেরিয়া এবং পোল্যান্ডে সরবরাহ বন্ধ করে দিয়েছে।

তবে গত মাসে পুতিনের জারি করা একটি ডিক্রির সঙ্গে তাল মিলিয়ে কতটি দেশ রুবেলের মাধ্যমে গ্যাসের জন্য অর্থ দিতে সম্মত হয়েছে তা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন পেসকভ।

এদিকে পোল্যান্ডে রাশিয়ার গ্যাস রপ্তানি বন্ধ করে দেওয়ার খবর প্রচার হওয়ার পর ইউরোপে গ্যাসের দাম ১৭ শতাংশ বেড়ে গেছে বলে ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে।

পোল্যান্ডের রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি ইয়ামেল পাইপ দিয়ে রাশিয়ার গ্যাসপ্রোম থেকে দেশের চাহিদার ৬০ শতাংশ গ্যাস আমদানি করে থাকে।

এর আগে পোল্যান্ড জানিয়েছিল, এ বছরের শেষ থেকে রাশিয়ার কাছ থেকে আর কোনো গ্যাস না কেনার পরিকল্পনা রয়েছে তাদের। এর বদলে নরওয়ে থেকে নতুন গ্যাসপাইপের মাধ্যমে গ্যাস আনবে তারা।

রাশিয়া আগেই ঘোষণা দিয়েছিল, যেসব দেশ তাদের বন্ধু নয় এবং জ্বালানির মূল্য ইউরো বা ডলারের পরিবর্তে রুবলে পরিশোধ করবে না, তাদের কাছে তেল বা গ্যাস বিক্রি করবে না মস্কো।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ