ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বজুড়ে আরও কমেছে শনাক্ত ও মৃত্যু

প্রকাশনার সময়: ১৭ এপ্রিল ২০২২, ০৯:১৩

প্রাণঘাতি করোনাভাইরাসে বিশ্বে গত একদিনে শনাক্ত হয়েছে ৫ লাখ ৫৬ হাজার ৯২৪ জনের। এই সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৫৯৩ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন সাড়ে ৭ লাখের বেশি মানুষ। করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫০ কোটি ৪৩ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬২ লাখ ২১ হাজার ৯১০ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৪৫ কোটি ৫০ লাখ ৪ হাজারের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ১২ হাজার ৮৯০ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ২৩ লাখ ৯ হাজার ১১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৮০ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ১৫ হাজার ৪৪১ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩০ লাখ ৪১ হাজার ৯৯৫ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২১ হাজার ৭৮১ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ২ লাখ ৫০ হাজার ৭৭ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬১ হাজার ৯৯৩ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য। মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে বিশ্ব।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ