ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেনে ১৯০০ বেসামরিক লোক নিহত: জাতিসংঘ

প্রকাশনার সময়: ১৬ এপ্রিল ২০২২, ১৮:০৭

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে এখন পর্যন্ত এক হাজার ৯০০ বেসামরিক লোক নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। তবে সংস্থাটির দাবি, এই সংখ্যা বাস্তবে আরো অনেক বেশি।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের (ওএইচসিএইচআর) তথ্য অনুযায়ী, ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে গত ১৪ এপ্রিল পর্যন্ত এক হাজার নয়শ ৮২ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। তাদের মধ্যে শিশু রয়েছে ১৬২ জন।

সংস্থাটি আরো জানায়, হামলায় এ পর্যন্ত আহত হয়েছেন দুই হাজার ছয়শ ৫১ জন। আহতদের মধ্যে শিশু রয়েছে ২৫৬ জন। তাদের বেশিরভাগই গোলার আঘাত ও বিমান হামলায় মারা যান।

সংস্থাটির হাইকমিশনার মিশেল বেচলেট এর আগে ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে, বুচা শহরে বেসামরিক লোকদের নিহত হওয়ার খবরে উদ্বেগ প্রকাশ করেন। এসময় তিনি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের বিষয়টিও তুলে ধরে প্রমাণ সংরক্ষণের আহ্বান জানান।

কিয়েভ থেকে কয়েক কিলোমিটার দূরের বুচা শহরটিতে তিনশ জনের বেশি মানুষ নিহত হয়েছেন বলে দাবি জানিয়েছে ইউক্রেন। এদিকে, রুশ সেনারা চলে যাওয়ার পর ইউক্রেনের রাজধানী কিয়েভের আশপাশ থেকে আরো নয় শতাধিক বেসামরিক মানুষের মরদেহ পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির স্থানীয় পুলিশ প্রধান।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। এক মাসের বেশি সময় ধরে রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তীব্র লড়াই চলছে। দুই পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটেছে দেশটিতে। ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ। সূত্র: বিবিসি

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ