ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

এভারেস্ট চূড়ায় নেপালি পর্বতারোহীর মৃত্যু

প্রকাশনার সময়: ১৫ এপ্রিল ২০২২, ১৯:৪৮

এভারেস্টের চূড়ায় একাধিকবার আরোহনকারী এক নেপালি পর্বতারোহী মারা গেছেন। শুক্রবার (১৫ এপ্রিল) অভিযানের আয়োজকরা এ খবর জানিয়েছেন। বলা হয়েছে, নগিমি তেঞ্জি শেরপা (৩৮) নামের নেপালি পর্বতারোহীকে বৃহস্পতিবার ভোরে বিপজ্জনক খুম্বু বরফপ্রপাতের অপেক্ষাকৃত নিরাপদ স্থানের কাছাকাছি ‘ফুটবল মাঠ’ নামে পরিচিত একটি ট্রেইলে মৃত অবস্থায় পাওয়া যায়। খবর এএফপি ও এনডিটিভির।

যুক্তরাষ্ট্র ভিত্তিক পর্বতাভিযান সংস্থা ইন্টারন্যাশনাল মাউন্টেন গাইডসের (আইএমজি) স্থানীয় অংশীদার বেউল অ্যাডভেঞ্চারসের পাসাং সেরিং শেরপা বলেন, তার মৃতদেহ নামিয়ে আনা হয়েছে। কোনো দুর্ঘটনা ঘটেনি। প্রাথমিক পরীক্ষায় অধিক উচ্চতা সংশ্লিষ্ট অসুস্থতার ইঙ্গিত পাওয়া গেছে। শেরপা ক্যাম্প ২-এর জন্য সরঞ্জাম নিয়ে যাচ্ছিল। তাকে বসা অবস্থায় পাওয়া গেছে। এসময় তিনি ব্যাকপ্যাক বহন করছিলেন।

এর আগে, গত মঙ্গলবার ধৌলাগিরিতে ৮,১৬৭ মিটার উচ্চতায় গ্রীক পর্বতারোহীর মৃত্যুর পরে গতকাল বৃহস্পতিবার নগিমি তেঞ্জি শেরপার মৃত্যু হলো। মঙ্গলবার অ্যান্তোনিওস সাইকারিস (৫৯) বিশ্বের সপ্তম-সর্বোচ্চ পর্বতশৃঙ্গ থেকে নামার সময় অসুস্থ হয়ে পড়েন এবং ৭,৪০০ মিটার উচ্চতায় মারা যান।

নেপালে বিশ্বের আটটি সর্বোচ্চ শৃঙ্গ অবস্থিত, বসন্ত ঋতুতে তাপমাত্রা উষ্ণ থাকে ও বাতাস সাধারণত শান্ত থাকে। এ সময় শত শত অভিযাত্রীকে পর্বত আরোহণের জন্য আসতে দেখা যায়। ২০২০ সালে মহামারীর কারণে পর্বতারোহন বন্ধ রাখার পর গত বছর আবার খুলে দেয়া হয়েছে। নেপাল সরকার ইতোমধ্যে এভারেস্ট চূড়ায় আরোহন করার ২৫০ জনসহ চলতি মৌসুমে জন্য ৬৮৯ পর্বতারোহীকে আরোহণের অনুমতি দিয়েছে। -বাসস।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ