ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

প্রকাশনার সময়: ১১ এপ্রিল ২০২২, ১৮:০১ | আপডেট: ১১ এপ্রিল ২০২২, ১৮:১১

পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন মিয়া মহম্মদ শাহবাজ শরিফ। সোমবার পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলি তাকে প্রধানমন্ত্রী নির্বাচিত করেছে।

শাহবাজের নিজের দল মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর পাশাপাশি পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), মুত্তাহিদা মজলিস-ই-আমল-সহ বেশ কয়েকটি দলের সমর্থন পেয়েছেন শাহবাজ। তবে ন্যাশনাল অ্যাসেম্বলির বৃহত্তম দল, সদ্য-প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ পাকিস্তান (পিটিআই) নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের উদ্যোগের বিরোধিতা করে সভা থেকে ওয়াকআউট করে।

ইমরান খানের মন্ত্রীসভার সদস্য শাহ মেহমুদ কুরেশি রবিবার পিটিআই-এর তরফে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করেছিলেন। কিন্তু দলের অন্দরে ভাঙন আঁচ করে শেষ পর্যন্ত সভা থেকে ওয়াকআউটের সিদ্ধান্ত নেন ইমরান অনুগামীরা।

পাক সুপ্রিম কোর্টের নির্দেশে শনিবার মধ্যরাতে ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোটাভুটিতে গদিচ্যুত হয়েছিলেন ইমরান খান। সে সময়ও পিটিআই সদস্যেরা অধিবেশন থেকে ওয়াকআউট করেছিলেন। ইমরানের বিপক্ষে পড়েছিল ১৭৪টি ভোট। প্রসঙ্গত, ৩৪২ আসনের পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের ‘জাদু সংখ্যা’ ১৭২। খাতায়-কলমে ইমরানের পিটিআই-এর ১৫৫ জন সদস্য থাকলেও তাদের অনেকেই ইতিমধ্যেই বিরোধী শিবিরে নাম লিখিয়েছেন।

পাক প্রধানমন্ত্রী পদে শাহবাজের নাম আলোচনায় এসেছিল পাঁচ বছর আগেই। পানামা কেলেঙ্কারির মামলায় তৎকালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দোষী সাব্যস্ত হওয়ার পরে তার দল পিএমএল (এন)-এর অন্দরে শাহবাজকে দায়িত্ব দেওয়ার দাবি উঠেছিল।

শাহবাজ পঞ্জাব প্রদেশের সব থেকে দীর্ঘ মেয়াদের মুখ্যমন্ত্রী ছিলেন। তিনি পঞ্জাব প্রদেশে তিন বার মুখ্যমন্ত্রী হয়েছেন। দাদা নওয়াজ দেশ ছাড়ার পরে পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্টের আসনে বসেন তিনি। তখন থেকেই ভাতিজি মরিয়াম শরিফকে নিয়ে দল সামলাচ্ছিলেন। ২০১৮ সালের ১৩ আগস্ট তিনি ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য হন। নির্বাচিত হন বিরোধী দলনেতা পদে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ