ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

ফের গণকবরের সন্ধান

প্রকাশনার সময়: ১১ এপ্রিল ২০২২, ১০:১৯

ইউক্রেনের কিয়েভের বুজোভা গ্রামে গণকবর পাওয়ার দাবি করেছে স্থানীয় প্রশাসন। বুজোভা দিমিত্রিভকা সম্প্রদায়ের প্রধান তারাস ডিডিচ জানিয়েছেন, জ্বালানি পাম্পের কাছে মৃতদেহগুলো পাওয়া গেছে। তবে কতজনের মরদেহ পাওয়া গেছে তা নিশ্চিত করেননি তিনি। ইউক্রেনের কিয়েভ থেকে রুশ বাহিনী ছেড়ে যাওয়ার পর গণকবরের সন্ধান পাওয়া যাচ্ছে।

সম্প্রতি রুশ বাহিনীর কাছ থেকে পুনরুদ্ধার করা বৃহত্তর কিয়েভ অঞ্চলের একটি শহরতলি থেকে ৪১০ বেসামরিকের মরদেহ উদ্ধারের দাবি করে ইউক্রেন। দেশটির প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিকতোভা জানিয়েছেন ফরেনসিক বিশেষজ্ঞরা ১৪০ জনের মরদেহ পরীক্ষা করেছেন। রুশ বাহিনীর কাছ থেকে পুরো কিয়েভ অঞ্চল পুনরুদ্ধার করেছে ইউক্রেন। তাদের অভিযোগ রাজধানী থেকে ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমের বুচা শহরে ‘ইচ্ছাকৃত হত্যাযজ্ঞ’ চালিয়েছে মস্কো। কিয়েভের দাবি, রাশিয়ান সেনারা কিয়েভসহ চেরনেহিভ ছেড়ে গেছে। তার আগে বেসামরিক নাগরিকদের ওপর হত্যাকাণ্ড চালিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনে ঝটিকা সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ঝটিকা সফরে গেলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশটির রাজধানী কিয়েভে জেলেনস্কির সঙ্গে বৈঠকও করেন তিনি। দুই দেশের নেতাদের বৈঠকের ছবি ব্রিটেনে ইউক্রেনের দূতাবাসের তরফে টুইটারে পোস্ট করার পরেই বিষয়টি জানা যায়। তবে ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র বৈঠকের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, দু’দেশের মধ্যে দীর্ঘমেয়াদে আর্থিক ও সামরিক সহায়তা বিষয়ে কথা বলেন দুই নেতা। ইউক্রেনের মানুষের প্রতি সংহতিও প্রকাশ করেন বরিস জনসন।

ইউক্রেনে রুশ বাহিনীর নেতৃত্বে নতুন কমান্ডার

যুদ্ধের কৌশল বদলাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরই অংশ হিসেবে ইউক্রেনে অভিযানের নেতৃত্বে থাকা সেনা কমান্ডারকে সরিয়ে দিয়েছেন তিনি। এনেছেন নতুন নেতৃত্ব। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রুশ বাহিনীকে নেতৃত্ব দেয়ার জন্য জেনারেল আলেকজান্ডার ডভরনিকভকে নতুন কমান্ডার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার কমান্ডার ছিলেন। ভরনিকবের যুদ্ধের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। তার সিরিয়া যুদ্ধের অভিজ্ঞতাও রয়েছে বলে জানা গেছে। তার নেতৃত্বে ইউক্রেনে হামলার বিষয়গুলো নতুন করে সমন্বয় করা হবে বলে আশাবাদী রাশিয়া। পাশাপাশি ডনবাস অঞ্চলে ব্যাপক সামরিক অভিযানে নজর দেয়া হতে পারে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকেই পশ্চিমাদের বাধা উপেক্ষা করে পূর্ব ইউরোপের দেশটিতে চলছে রুশ সেনাদের সামরিক অভিযান। রাশিয়া বলছে, ইউক্রেনকে ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’ এবং দোনেৎস্ক ও লুহানস্কের রুশ ভাষাভাষী বাসিন্দাদের রক্ষার জন্যই সামরিক পদক্ষেপ নিয়েছে দেশটি। ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে। দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে আসছে।

অবসরপ্রাপ্ত সেনাদের বাহিনীতে নিয়োগ দিচ্ছে রাশিয়া

সামরিক সক্ষমতা বাড়াতে অবসরপ্রাপ্ত সেনা সদস্যদের নতুন করে নিয়োগ দিচ্ছে রাশিয়া। রোববার ব্রিটিশ সামরিক গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

পুতিনের লক্ষ্য ইউরোপ: জেলেনস্কি

শনিবার মধ্য রাতে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভাষণে তিনি বলেন, রাশিয়ার আগ্রাসন ইউক্রেনের মধ্যে সীমাবদ্ধ নয় এবং কখনো ছিল না। সমগ্র ইউরোপ তার (পুতিনের) লক্ষ্য। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। এ সময় আবার জেলেনস্কি পশ্চিমাকে রাশিয়ার জ্বালানি পণ্যের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করতে আহ্বান জানান। এছাড়া তিনি ইউক্রেনকে আরো অস্ত্র সরবরাহ করতে বলেন। জেলেনস্কি আরো বলেন, রাশিয়ার বাহিনীর ব্যবহার একটি বিপর্যয় যা অনিবার্যভাবে সবাইকে আঘাত করবে।

ইউক্রেনের সঙ্গে আলোচনা জার্মানির

রুশবিরোধী নিষেধাজ্ঞাসহ বিভিন্ন বিষয় নিয়ে ইউক্রেনের সঙ্গে আলোচনা করেছে জার্মানি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। টুইটারে দেয়া পোস্টে ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশবিরোধী নিষেধাজ্ঞা ছাড়াও প্রতিরক্ষা এবং আর্থিক সহায়তার মতো বিষয়গুলো নিয়েও কথা হয়েছে তাদের। যুদ্ধাপরাধের সঙ্গে যুক্ত অপরাধীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার ব্যাপারেও দুই নেতা একমত হয়েছেন বলে জানিয়েছেন জেলেনস্কি।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ