ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

বিমান ক্রুকে কামড়, অতঃপর...

প্রকাশনার সময়: ১০ এপ্রিল ২০২২, ১৪:১২

বিমানের কেবিন ক্রুকে হেনস্তা ও ‘উচ্ছৃঙ্খল আচরণ’ করার অভিযোগে দুই মার্কিন বিমান যাত্রীকে দেড় লাখ ডলারেরও বেশি জরিমানা করেছে মার্কিন ফেডারেল বিমান প্রশাসন কর্তৃপক্ষ।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পরিবহনমন্ত্রী পিটার বুটিগিগ এ ঘোষণা দেন। এবিসি টেলিভিশনের এক অনুষ্ঠানে তিনি বলেন, বিমানে উঠে ক্রু এবং অন্য যাত্রীদের জীবন বিপদাপন্ন করলে তাকে জরিমানা করা হবে। জরিমানা করা যাত্রীদের ব্যাপারে বলা হয়েছে, অ্যামেরিকান এয়ারলাইন্সের এক যাত্রী টেক্সাস থেকে নর্থ ক্যারোলাইনা যাওয়ার সময় বিমানের ভেতর পড়ে যান।

এসময় এক ক্যাবিন ক্রু তাকে সাহায্য করতে গেলে তিনি তাকে আঘাত করার হুমকি দেন। এরপর আরেক ক্রুকে ঠেলা দিয়ে ক্যাবিন থেকে বের হতে যান তিনি। তখন বাধা দিয়ে হ্যান্ডকাফ পরানো হলে তিনি এক ক্রুয়ের মাথায় আঘাত করেন, থুথু দেন, কামড় দেন, মাথা দিয়ে গুঁতা দেন এবং লাথি দেয়ার চেষ্টা করেন। এ ঘটনায় ওই যাত্রীকে ৮১ হাজার ৯৫০ ডলার জরিমানা করা হয়েছে।

আরেক যাত্রী ডেল্টা এয়ারলাইন্সের বিমানে লাসভেগাস থেকে আটলান্টা যাওয়ার সময় পাশের যাত্রীকে জড়িয়ে ধরে চুমু খাওয়ার চেষ্টা করেন। এরপর চলন্ত বিমান থেকে নেমে যাওয়ার চেষ্টা করে নিজের আসনে ফিরে যেতে অস্বীকৃতি জানান ও আরেক যাত্রীকে বেশ কয়েকবার কামড়ে দেন। তাকে জরিমানা করা হয়েছে ৭৭ হাজার ২৭২ ডলার। করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি শুরুর পর মার্কিন এয়ারলাইন্সগুলোতে এ ধরনের বেশ কিছু ঘটনা ঘটেছে। বেশিরভাগ ক্ষেত্রেই যাত্রীরা মাস্ক পরতে ও স্বাস্থ্যবিধি মেনে চলতে অস্বীকৃতি জানান ও এ নিয়ে বিমানের কর্মীদের সঙ্গে বাজে আচরণ করেন। এ ধরনের ঘটনা এড়াতে গত বছরের জানুয়ারিতে উচ্ছৃঙ্খল যাত্রীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করে মার্কিন বিমান কর্তৃপক্ষ।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ