ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

ছেলেকে কাঠের ট্যাঙ্ক বানিয়ে দিলেন বাবা

প্রকাশনার সময়: ০৬ এপ্রিল ২০২২, ০৯:৫৪

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে সবচেয়ে বেশি ব্যবহৃত অস্ত্রের নাম ট্যাঙ্ক। যেকোনো যুদ্ধেই এই অস্ত্রটির সর্বত্র ব্যবহার দেখা যায়। এমন অবস্থার মধ্যে ট্যাঙ্ক নিয়ে পাওয়া গেল ভিন্ন খবর। কারণ ভিয়েতনামরে ডাও নামের এক বাবা তার ছেলেকে মাইক্রোবাস দিয়ে একটি ট্যাঙ্ক বানিয়ে দিয়েছেন। যাতে ব্যবহার করা হয়েছে কাঠ।

জানা গেছে, কাঠের এ ট্যাঙ্কটি তৈরি করতে অনেক সময়ের পাশাপাশি ব্যয় করেছেন বিপুল অর্থ। শখের বশেই একটি পুরনো গাড়িকে সন্তানের জন্য ট্যাঙ্কে রূপান্তর করেছেন তিনি। কাঠের এ ট্যাঙ্কটি ফ্রান্সের ইবিআর-১০৫ মডেলের ভিত্তিতে তৈরি করা হয়েছে। যাতে মোট খরচ হয়েছে ১১ হাজার ডলার। ডাও বলেন, ‘ট্যাঙ্কটি চালিয়ে আমি ও আমার সন্তান অনেক আনন্দ পাই। এর সঙ্গে অস্ত্র বা যুদ্ধের কোনো সম্পর্ক নেই। এটি সাধারণ গাড়ির মতোই। শুধু মজা করে ট্যাঙ্কের আকৃতিতে রূপ দেয়া হয়েছে।’

অব্যবহৃত গাড়িটি ট্যাঙ্কে পরিণত করতে ডাও ও তার দুই সহকর্মীর তিন মাস সময় লেগেছে। এ সময় গাড়িটির ইঞ্জিন ও মেঝে একইভাবে রাখা হলেও গিয়ারের জন্য জায়গা তৈরি করতে ভেতরে কিছু পরিবর্তন আনা হয়। কাঠ দিয়ে সাজানোর সময় মিস্ত্রিদের তেমন কোনো সমস্যা হয়নি। আটটি চাকাই সঠিকভাবে ঘোরার ব্যবস্থার রাখ হয়। তবে সবচেয়ে কঠিন কাজটি ছিল অধীনস্থ চারটি চাকা নিয়ে। ডাও ও তার ছেলে এটি উচ্চগতিতে চালতে পারবেন না। ঘণ্টায় এটার গতি ধরা হয়েছে ২৫ কিলোমিটার বা ১৬ মাইল। তাছাড়া উচ্চগতিতে চালালে দুর্ঘটনার ঝুঁকি রয়েছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ