ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

আবারও ইমরান খানের ভাগ্য নির্ধারণ পেছাল

প্রকাশনার সময়: ০৫ এপ্রিল ২০২২, ১৯:৪৩

পাকিস্তানের সংসদে ইমরান খানের বিরুদ্ধে আনীত অনাস্থা প্রস্তাব গত ৩ এপ্রিল খারিজ করে দেন ডেপুটি স্পিকার কাসেম সুরি।

তার এ ‘অসাংবিধানিক সিদ্ধান্তের’ বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দারস্থ হয়েছে বিরোধী দলগুলো। তারা ইমরান খানের বিরুদ্ধে আনীত অনাস্থা প্রস্তাবটি পুনর্বহাল চাচ্ছে এবং তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিতে চাচ্ছে।

সোমবার এ আপিলের সিদ্ধান্ত দেওয়ার কথা ছিল সুপ্রিম কোর্টের বেঞ্চের। সোমবার এটি স্থগিত করে মঙ্গলবার শুনানির নতুন তারিখ দেয় বেঞ্চ।

তবে মঙ্গলবারও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি সুপ্রিম কোর্টের বেঞ্চ। এ বিষয়ে শুনানির জন্য ৬ এপ্রিল বুধবার নতুন তারিখ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। ফলে ইমরান খানের ভাগ্য নির্ধারণ ফের পেছাল।

এর আগে মঙ্গলবারের শুনানিতে পাকিস্তান জাতীয় পরিষদ স্পিকারের কাউন্সেল নাঈম বোখারিকে গত ৩১ মার্চ অনুষ্ঠিত অধিবেশনের কার্যবিবরণী উপস্থানের নির্দেশ দেন প্রধান বিচারপতি।

শুনানির শুরুতে বিরোধী দল পিপিপির সিনেটর রাজা রাব্বানী তার যুক্তি উপস্থাপন করেন। তিনি বলেন, এটি একটি বেসামরিক অভ্যুত্থান। বিভ্রান্তিকর অভিযোগের মাধ্যমে এমন পরিস্থিতি তৈরি করা হয়েছে।

পাকিস্তানি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব গত ২৮ মার্চ উত্থাপন করা হয়েছিল, কিন্তু এরপর জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করা হয় বলেও উল্লেখ করেন রাব্বানী।

তিনি আরও জানান, কাসেম সুরি কোনো প্রমাণ বা নথি না দিয়ে অনাস্থা ভোট বাতিল করার সিদ্ধান্ত দেন।

রাজা রব্বানি আরও জানিয়েছেন, সংবিধান অনুযায়ী ডেপুটি স্পিকার এমন সিদ্ধান্ত দিতে পারেন না। তার সিদ্ধান্ত ‘অবৈধ’। কারণ সংবিধান অনুযায়ী অনাস্থা ভোটের দিন ধার্য্য করা হলে সেটি করতেই হবে।

এদিকে নানা নাটকীয়তার পর ৩ এপ্রিল ইমরান খানের বিরুদ্ধে আনীত অনাস্থা প্রস্তাব খারিজ করে দেন ডেপুটি স্পিকার কাসেম সুরি। তিনি জানান, বিদেশী ষড়যন্ত্রের মাধ্যমে প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনার যে অভিযোগ ওঠেছে তা সত্য। ফলে এ অনাস্থা প্রস্তাব অবৈধ। সূত্র: ডন, জিও নিউজ

নয়া শতাব্দী/এসএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ